গণপরিবহন বন্ধ করেও সমাবেশে আসা মানুষকে আটকানো যায়নি: রিজভী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫১ অপরাহ্ন, ১৩ই জুলাই ২০২৩


গণপরিবহন বন্ধ করেও সমাবেশে আসা মানুষকে আটকানো যায়নি: রিজভী
ছবি: সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, গণপরিবহন বন্ধ করেও পল্টনের দিকে ছুটে আসা মানুষকে আটকানো যায়নি। শুধু তাই নয়, সমাবেশকে নানাভাবে বাধাগ্রস্ত করেই ক্ষান্ত হয়নি, এটির প্রচারে সরকার মারাত্মক হস্তক্ষেপ করেছে। সমাবেশকে কেন্দ্র করে গোটা পল্টন এরিয়ায় ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়, মোবাইল নেটওয়ার্ক এর ফ্রিকোয়েন্সি ছিল না বললেই চলে। টেলিভিশনে সমাবেশের সংবাদ লাইভ প্রচার করতে নিষেধ করা হয়।


তিনি বলেন, এরপরেও উত্তাল জনসমূদ্রের মাধ্যমে এটি প্রমাণিত হলো-দেশের নোটিশবোর্ডে জনগণের পক্ষ থেকে ‘সতর্ক বার্তা’।


বৃহস্পতিবার (১৩ জুলাই) বিএনপির নয়াপল্টন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


রিজভী বলেন, বিএনপির মুখপাত্র বলেন মানুষের ভোটাধিকার, বাক—ব্যক্তি স্বাধীনতাসহ বহুমাত্রিক গণতন্ত্র পুণপ্রতিষ্ঠার লক্ষ্যে নির্বাচনকালীন নির্দলীয়—নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং অবৈধ সরকারের পদত্যাগের দাবিতে গতকাল পল্টনে স্মরণকালের বৃহত্তম সমাবেশ অনুষ্ঠিত হয়। এই শান্তিপূর্ণ সমাবেশকেও বাধাগ্রস্ত করতে সরকার তার স্বভাবসূলভ চন্ডনীতির কোনো ব্যতিক্রম করেনি।


আরও পড়ুন: প্রধানমন্ত্রী নিজের দেশের মানুষকে বন্দি রেখেছেন: রিজভী


তিনি বলেন, নেতাকর্মীদের বাড়িতে অবরুদ্ধ করাসহ গাবতলী, আমিনবাজার, গাজীপুর, ধামরাই, টঙ্গী, কালিগঞ্জ সড়ক, ঢাকা—চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড এলাকা, মাওয়া—কেরানীগঞ্জ মহাসড়কে ঢাকার প্রবেশদ্বারে তল্লাশী চৌকি বসানো হয়। এসব এলাকা থেকে অসংখ্য যানবাহন আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। দেশের বিভিন্ন এলাকা থেকে আগত নেতাকর্মীরা ঢাকায় ঢোকার সময় গ্রেফতার করা হয়। এতে শুধু বিএনপি নেতাকর্মীই নয়, রোগীসহ সাধারণ মানুষও চরম হয়রানির শিকার হয়।


সরকারী শত বাধা বিপত্তি, আওয়ামী পান্ডাদের সন্ত্রাসী হামলা, পুলিশী গ্রেফতার ও ঝড়—বৃষ্টি উপেক্ষা করে সমাবেশ সফল করায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে জনগণ, সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং গণমাধ্যমের সাংবাদিকসহ সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।


শুধুমাত্র দুর্নীতির কারণে দেশের স্বাস্থ্যখাত ভেঙ্গে পড়েছে বলে অভিযোগ করে তিনি বলেন, ডেঙ্গুজ্বরে সারাদেশ কাঁপছে, প্রতিদিন লাশের সারি দীর্ঘায়িত হলেও এ বিষয়ে সরকারের কোন মাথাব্যথা নেই। অথচ এই রোগ শতকরা একশত ভাগ প্রতিরোধযোগ্য। সরকারের অবহেলা এবং উদাসীনতায় এটি এখন নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। প্রায় সারাদেশেই ডেঙ্গু ছড়িয়ে পড়েছে।


তিনি আরও বলেন, আসলে শেখ হাসিনা প্রতিদিন দেশের অসংখ্য মানুষের জানাজা দেখতেই ভালোবাসেন।


রিজভী বলেন, মশক নিধনে সিটি করপোরেশনের বাজেট লুটে খাচ্ছে ক্ষমতাসীনরা। মাঝে মাঝে ড্রোন এবং ফগার মেশিন দিয়ে ফটোসেশন করা হচ্ছে। মূলত: মশকনিধনে কোনো ব্যবস্থাই নেয়া হয়নি। শুধু তাই নয়, ডেঙ্গু জ্বর হলে দ্রুত যে ব্যবস্থা নেয়া দরকার সেটিও নিতে পারেনি সরকার।


জেবি/ আরএইচ/