যমুনায় তীব্র ভাঙ্গন, নিলামের ৭ ঘন্টা পর ধসে পড়লো দ্বিতল স্কুল ভবন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২২ অপরাহ্ন, ১৯শে জুলাই ২০২৩


যমুনায় তীব্র ভাঙ্গন, নিলামের ৭ ঘন্টা পর ধসে পড়লো দ্বিতল স্কুল ভবন
যমুনায় ভাঙ্গন

যমুনার তীব্র ভাঙ্গনে পাবনার বেড়া উপজেলার চরাঞ্চলে চরনাগদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনটি নিলামের ৭ ঘন্টা পর যমুনা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। 


বিভিন্ন সূত্র থেকে জানা যায়, উপজেলার হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের চরনাগদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি নদী ভাঙ্গনের কবলে পড়ায় সোমবার (১৭ জুলাই) বিকাল চারটার দিকে একটি একতলা ও একটি দ্বিতল ভবনের নিলাম ডাক দেওয়া হয়।


 নিলাম কমিটি সর্বোচ্চ দরদাতা জনৈক দুলাল নামের ব্যক্তিকে বিট প্রদান করে। নিলাম দেওয়ার ৭ ঘন্টা পর রাত এগারোটার দিকে দ্বিতল ভবনটি নদীগর্ভে বিলীন হয়ে যায় এবং অপর ভবনটিও হেলে পড়েছে বলে ঐ বিদ্যালয়েরর প্রধান শিক্ষক মোঃ আয়নাল হক, স্থানীয় ইউপি সদস্য জাহিদ মোল্লা, মজিবর মোল্লা, কাদের মোল্লা, ইমদাদুল মোল্লাসহ স্থানীয়রা জানিয়েছেন। 


এ ব্যাপারে হাটুরিয়া-নাকালিয়া ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুল হামিদ সরকার বলেন, গত সোমবার বিকেলে স্কুল ভবন দুটি নিলামে দেওয়া হয়েছে। কিন্তু ঐ দিন রাতেই একটি ভবন নদীগর্ভে বিলীন হয়ে গেছে বলে এলাকার লোকজন জানিয়েছেন।


 যমুনার ভাঙ্গনে স্কুল ভবনটি নদীতে বিলীন হয়ে যাওয়ার বিষয়ে বেড়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ কফিল উদ্দিন  সরকার বলেন, স্কুলটি নদী ভাঙ্গনের কবলে পড়ায় গত সোমবার উপজেলা নিলাম কমিটি সর্বোচ্চ দরদাতা দুলাল নামক জনৈক ব্যক্তির নামে বিট প্রদান করে। নিলাম দেওয়ার ৭ ঘন্টা পর দ্বিতল ভবনটি ধসে পানিতে পড়ে যায় এবং অপর একতলা পরিত্যাক্ত ভবনটিও হেলে পড়েছে বলে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়নাল হকসহ স্থানীয়রা জানিয়েছেন বলে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জানান।

 

 উল্লেখ্য,যমুনা নদীর অব্যাহত ভাঙ্গনে গত দেড় মাসে চরনাগদাহ গ্রামে দুটি মাদ্রাসা ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়,চরনাগদাহ বাজার সহ প্রায় দেড় শতাধিক বিঘা জমি ও একশ বসতবাড়ীসহ অসংখ্য গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে।


আরএক্স/