রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অর্থনীতিতে প্রভাব পড়বে না: পরিকল্পনামন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অর্থনীতিতে প্রভাব পড়বে না: পরিকল্পনামন্ত্রী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তাৎক্ষণিক প্রভাব বাংলাদেশের অর্থনীতিতে পড়বে না বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, আমরা যেকোনো জায়গায় যুদ্ধের বিরুদ্ধে। আমরা যুদ্ধ চাই না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অর্থনীতিতে কী প্রভাব পড়বে তা, জানতে আমাদের একটু অপেক্ষা করতে হবে। কোনো কোনো ক্ষেত্রে আমাদের যে বাজার আছে, পশ্চিমা ইউরোপীয় ইউনিয়নে যেখানে আমাদের এক্সপোর্ট মার্কেট, কাপড়, মাছ মাংস, খাবার-দাবার এগুলো যাবেই। এগুলো আটকানোর কথা না। এই যুদ্ধে তাৎক্ষণিক কোনো প্রভাব দেখছি না। আরেক বন্ধু রাষ্ট্র রাশিয়ার সঙ্গে কিছু ব্যবসা আছে, খুব বেশি না। তাদের সঙ্গে আমাদের সবচেয়ে বড় ব্যবসা হলো রূপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্র। তারা ঋণ দিয়েছে। এটি করোনাকালীন বন্ধ হয়নি, এখনো বন্ধ হবে না।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে সুনামগঞ্জ শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। পরে মন্ত্রী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ও জালালাবাদ অ্যাসাসিয়েশন কর্তৃক আয়েজিত উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংক্রান্ত জনসচেতনতামূলক সেমিনারে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

সাবেক সিভিল সার্জন ডা. মনোয়ার আলীর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন- সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু সাইদ, অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আব্দুল হাকিম প্রমুখ।

ওআ/