নাটোরে ৭দিন ব্যাপী বৃক্ষমেলা শুরু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৮ অপরাহ্ন, ২০শে জুলাই ২০২৩


নাটোরে ৭দিন ব্যাপী বৃক্ষমেলা শুরু
ছবি: জনবাণী

‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’-এই প্রতিপাদ্য বিষয়ে আজ থেকে নাটোর জেলায় সপ্তাহ ব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে। 


এ উপলক্ষে সকাল ১০টায় নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ঐ কলেজের অডিটরিয়ামে এসে শেষ হয়। সেখানে কলেজ মাঠে বৃক্ষমেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি নাটোর-নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্না আহমেদ। 


অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহ, নাটোর এন,এস কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. জহিরুল ইসলাম, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. শরিফুল ইসলাম রমজান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল ওয়াদুদ প্রমুখ। বন বিভাগের সহকারী বন সংরক্ষক মো. মেহেদীজ্জামান স্বাগত বক্তব্য দেন।


আরও পড়ুন: নাটোরে নর্থ বেঙ্গল সুগার মিলে আখ মাড়াই কর্মসূচি উদ্বোধন


অনুষ্ঠানে বক্তারা বলেন, বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকি মোকাবেলায় বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই। গাছ প্রাকৃতিক দূর্যোগকে প্রশমিত করে আমাদের জীবনকে সজীব-সুন্দর করে। গাছ থেকে আমরা অমূল্য অক্সিজেন গ্রহন করি। খাদ্য ও সম্পদের ভান্ডার গাছ। তাই এই বর্ষায় সবাইকে বেশী করে গাছ লাগাতে হবে।


অনুষ্ঠানে সামাজিক বনায়ন কর্মসূচির উপার্জিত রাষ্ট্রীয় অংশের ১৯ লক্ষ ৬৮ হাজার টাকার চেক কোষাগারে জমা প্রদানের লক্ষ্যে জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করা হয়। নাটোর বন বিভাগের পক্ষ থেকে চলতি মৌসুমে বিভিন্ন প্রজাতির ৮৫ হাজার বৃক্ষ রোপন করা হবে। এছাড়া ২৮ হাজার তালের চারাও রোপন করা হবে। 


জেবি/ আরএইচ