ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার উপর গুরুত্বারোপ মসিকের প্রধান নির্বাহীর


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৪ অপরাহ্ন, ২০শে জুলাই ২০২৩


ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার উপর গুরুত্বারোপ মসিকের প্রধান নির্বাহীর
ছবি: জনবাণী

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী বলেছেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে মশক নিধন কার্যক্রমের পাশাপাশি প্রতিরোধমূলক কার্যক্রমে আর গুরুত্বারোপ করতে হবে। এ জন্য জনগণকে আরও বেশি সচেতন করতে হবে।


বৃহস্পতিবার (২০ জুলাই) বেলা ১১ টায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উদ্যোগে শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধে সমন্বয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন প্রধান নির্বাহী কর্মকর্তা।


অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক মহির উদ্দীন। 


তিনি বলেন, আমরা যদি চিপস, আইসক্রিম ইত্যাদির মোড়ক, বোতল বা যা কিছুতে পানি জমতে পারে এমন যা কিছু রয়েছে তা যথাস্থানে ফেলার অভ্যাস করতে পারি তবে এ এডিস মশার প্রাদুর্ভাব কমে আসবে।


আরও পড়ুন: মসিকে এডিস মশার লার্ভা পাওয়ায় মামলা-জরিমানা


সভায় মসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ জানান, ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহ সিটি কর্পোরেশন নিয়মিত ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করে আসছে। সিটির ২৭৫ টি হটস্পটকে প্রাধান্য প্রতিটি ওয়ার্ডে নিবিড়ভাবে পরিচালনা করা হচ্ছে এ কার্যক্রম। 


এছাড়াও, সচেতনতামূলক কার্যক্রম এবং এডিস মশার লার্ভা সনাক্তে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের কার্যক্রমে এখন পর্যন্ত সিটির কোন নাগরিক স্থানীয়ভাবে এডিস মশার সংক্রমণে ডেঙ্গু জ্বরে কেউ আক্রান্ত হয়নি।


সভায় মসিক প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মিঞা, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা-০২ দীপায়ন দাস শুভ, প্রধান ভান্ডার ও ক্রয় কর্মকর্তা মো. বলবুল আহমেদ, কাউন্সিল শীতল সরকারসহ জেলা প্রশাসন, সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি, স্বেচ্ছাসেবক প্রতিনিধি প্রমুখ। 


জেবি/ আরএইচ