শিল্প-সাহিত্যচর্চায় সবধরনের সহযোগিতা করবে সরকার: প্রধানমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শিল্প-সাহিত্যচর্চায় সবধরনের সহযোগিতা করবে সরকার: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশের মানুষের কল্যাণে যা যা কাজ করার সেটা যেমন করে যাব, আর বাঙালি হিসেবে আমাদের যে শিল্প-সাহিত্য-সংস্কৃতি এর চর্চাটা যাতে থাকে তার জন্য যতটুকু সহযোগিতা দরকার অবশ্যই আমি করব।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় জাদুঘরের নলিনী কান্ত ভট্টশালী গ্যালারিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে আঁকা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব: মহাজীবন পট চিত্রকর্মের প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চিত্রশিল্পী শাহজাহান আহমেদ বিকাশের আঁকা দেড়শ ফুট আকারের (দেশের সর্ববৃহৎ) এ চিত্রকর্ম প্রদর্শনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

দেশের কবি, সাহিত্যিক, চিত্রকর, সংস্কৃতিকর্মীদের নিজ অবস্থান থেকে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘অন্তত আমি এটুকু বলতে পারি, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে নয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা হিসেবে বলব, আমার বাবা তো এ দেশকে ভালোবেসেছেন, এ দেশের মানুষকে ভালোবেসেছেন; আর সেই ভালবাসতে পারাটা আমি তার কাছে শিখেছি।

ফলে দেশের মানুষের কল্যাণে যা যা কাজ করার সেটা যেমন করে যাব, আর বাঙালি হিসেবে আমাদের যে শিল্প-সাহিত্য-সংস্কৃতি এর চর্চাটা যাতে থাকে তার জন্য যতটুকু সহযোগিতা দরকার অবশ্যই আমি করব। প্রধানমন্ত্রী থাকাতে সুবিধা বেশি, করা যায় বেশি। তারপরও কিন্তু আমার কাছ থেকে সহযোগিতা সবসময় পাবেন, সেইটুকু আমি কথা দিতে পারি।

শেখ হাসিনা বলেন, ‘এটাই তো আমাদের বড় একটা সম্পদ, এটা বিশাল সম্পদ। এ সম্পদ যত বেশি বিকশিত হবে, ততই আমাদের দেশ আরও এগিয়ে যাবে।

বাংলাদেশের আন্দোলন সংগ্রাম গৌরবগাঁথা শিশু-কিশোরদের মাঝে ছড়িয়ে দিতে হবে বলে মনে করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন- জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। স্ক্রল পেইন্টিংটির শিল্পী শাহজাহান আহমেদ বিকাশ অনুষ্ঠানে নিজস্ব অনুভূতি ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রদর্শনীর আয়োজক সহযোগী বিজ্ঞাপনী সংস্থা ‘মাত্রার পক্ষ থেকে ম্যানেজিং পার্টনার শিল্পী আফজাল হোসেন, বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি শিল্পী জামাল আহমেদও অনুষ্ঠানে বক্তৃতা করেন।

অনুষ্ঠানের শুরুতে মুজিববর্ষের থিমসং এবং স্ক্রল পেইন্টিংযের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি পরিবেশিত হয়।

ওআ/