মৌলভীবাজারে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন ও বৃক্ষমেলার উদ্বোধন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫০ অপরাহ্ন, ২৫শে জুলাই ২০২৩


মৌলভীবাজারে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন ও বৃক্ষমেলার উদ্বোধন
ছবি: জনবাণী

মৌলভীবাজারে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন ও বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, বৃক্ষ রোপন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


মঙ্গলবার (২৫ জুলাই) মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে ফিতাকেটে ও বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করা হয়। 


এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


বৃক্ষরোপন ও বৃক্ষ মেলা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।


মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার-৩ (মৌলভীবাজার সদর-রাজনগর) আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান, অতিরিক্তি পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, পৌর মেয়র ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা ড. জাহাঙ্গীর আলম।


আরও পড়ুন: মৌলভীবাজারে টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রম উদ্বোধন


এছাড়াও সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।


এ সময় মন্ত্রী বলেন, জলবায়ু ও উষ্ণতা নিয়ন্ত্রণে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারাদেশে ২০ কোটি গাছ লাগানো হবে, এতে করে বৃষ্টি হবে ও উষ্ণতা কমবে। এছাড়াও পলিথিন বন্ধে নানা প্রদক্ষেপের কথা জানিয়ে বলেন উপকূলীয় অঞ্চলের ৮টি জেলার ৪০টি উপজেলায় পলিথিন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে পর্যায়ক্রমে সারা দেশে করা হবে। 


এ সময় তিনি বলেন এসডিজি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কোন গাছ কাটা যাবেনা, এটা সম্পূর্ণ নিষেধ করা হয়েছে।


বৃক্ষমেলায় সরকারী ও বেসরকারী মিলিয়ে ২২টি স্টল অংশগ্রহণ করেছে।


জেবি/ আরএইচ/