রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ প্রধানমন্ত্রীর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ প্রধানমন্ত্রীর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সোমবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদে বৈঠকের পর এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী সভায় যুক্ত হন।

বিষয়টি বাংলাদেশ এখনও পর্যবেক্ষণ করছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ডেফিনেটলি আমরা তো যুদ্ধের পক্ষে কোনো কথা বলিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইকে বিষয়টি আরও দুয়েকদিন অবজার্ভ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

পোল্যান্ড ও রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতরা ইতোমধ্যেই বিষয়টি পর্যবেক্ষণ করছেন উল্লেখ করে তিনি বলেন, ‘সেখানে বাংলাদেশিদের কী অবস্থা, তারা আপডেট দিচ্ছেন। সব জিনিসই তারা অবজার্ভ করছেন, আমাদের সঙ্গে যোগাযোগ আছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান,  আজকের সভায় ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ আইন, ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন; ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন, ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন; বিমসটেক সনদ-এর খসড়া অনুমোদন; ‘আইএলও কনভেনশন-১৩৮ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন; রফতানি নীতি ২০২১-২০২৪ এর খসড়ার অনুমোদন; গত ৮ থেকে ১৮ নভেম্বর ২০২১ মেয়াদে কৃষিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের নেদারল্যান্ডস ও যুক্তরাজ্য সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ; গত ২২ নভেম্বর হতে ৬ ডিসেম্বর ২০২১ মেয়াদে রেলপথ মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের যুক্তরাজ্য, জার্মানি, স্পেন ও ফ্রান্স সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ এবং গত ১৮ হতে ২৫ ডিসেম্বর ২০২১ মেয়াদে রেলপথ মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের রাশিয়া সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণের সিদ্ধান্ত হয়। 

 ওআ/