সরিষাবাড়ী আ'লীগের সম্মেলনের ১০ মাসেও হয়নি পূর্ণাঙ্গ কমিটি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৪ অপরাহ্ন, ১লা আগস্ট ২০২৩


সরিষাবাড়ী আ'লীগের সম্মেলনের ১০ মাসেও হয়নি পূর্ণাঙ্গ কমিটি
প্রতীকী ছবি

মাসুদুর রহমান: জামালপুরের সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর । ওই সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নাম ঘোষণা করা হয় শুধু। এরপর চলে গেছে ১০ মাসের বেশি সময়। এখন পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠিত না হওয়ায় পদপ্রত্যাশী ও ত্যাগী নেতা-কর্মীদের মধ্যে দেখা দিয়েছে হতাশা। 


তাঁরা দ্রুত পূর্ণাঙ্গ কমিটি গঠনের দাবি জানিয়েছেন। কমিটি পূর্ণাঙ্গ না হলে সরিষাবাড়ী উপজেলা আওয়ামীলীগ নেতাদের মধ্যে দিন দিন কোন্দল বেড়েই চলছে। সরিষাবাড়ী আওয়ামী লীগের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে এসেছে। দলকে আরও শক্তিশালী করতে হলে আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি থাকা খুবই জরুরি। 


সেই সাথে কোন বিএনপি পরিবারের সদস্য যাতে পদ না পায় এবং যাদের কমিটিতে আনা হবে তাদের বিষয়ে খোজ খবর নেওয়ার দাবী জানিয়েছে স্থানীয় আ'লীগ নেতারা। 


এ বিষয়ে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি মুস্তাফিজুর রহমান শাহজাদা জানান,  অনেক আগেই কমিটি ঘোষনা করা উচিৎ ছিল। গত কাউন্সীলে সম্মেলনের ৪৫ দিনের মধ্যে পুর্নাঙ্গ কমিটি অনুমোদনের নির্দেশনা দেওয়া হয়েছে।  কমিটি নিয়ে আমিও ব্যক্তিগত ভাবে লেখালেখি করেছি।  আগামী নির্বাচনের প্রস্তুতি নেওয়ার স্বার্থেই কমিটি দ্রুত হওয়া উচিৎ। 


এদিকে উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ সভাপতি প্রকৌশলী মাহবুবুর রহমান হেলাল জানান,  বিশয়টি আসলেই দু:খ জনক, সম্মেলনের এতোদিন পরেও এখন পর্যন্ত পুর্নাঙ্গ কমিটি না হওয়ায় দলীয় কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক আলাদা আলাদা অনুষ্ঠান করে এতে দলের নেতাকর্মীদের মধ্যে একটি বিরোধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ৷ এবং দলের ভিতর কোন্দল গুলা বাড়ছে। কাজেই নির্বাচনকে কেন্দ্র করে দলকে সুসংগঠিত করার জন্য অতি দ্রুত কমিটি ঘোষনা করা হোক। 


মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে কথা  হলে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশাহ জানান, প্রথম দিকে সভাপতি/ সাধারণ সম্পাদক কমিটির তালিকা বিশয়ে একমত হতে পারেনি। পরবর্তীতে দুজনের সমন্বয় এ কমিটি করে জেলায় অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। 


সরিষাবাড়ী উপজেলা আওয়ামীলীগের কমিটি জেলার অনুমোদনের প্রক্রিয়ায় আছে। জেলা আওয়ামী লীগ যাচাই বাছাই করে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংসদ নির্বাচনের আগে কমিটি অনুমোদন না হলে কোন ক্ষতি দলের জন্য হবে কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই হবে। ক্ষতি না শুধু নির্বাচন ও রাজনীতিতে ব্যাপক ধস নামবে। পুর্নাঙ্গ কমিটি অনুমোদনের জন্য আপনারা যেটি পাঠিয়েছেন সেখানে বিএনপি পরিবারের কোন সদস্য আছে কি না প্রশ্নের উত্তরে বলেন, কমিটি আসার পরেই আপনারা দেখবেন। আমরা যখন জমা দিয়েছি।  যার যার মতো  করে দেওয়ার চেষ্টা করেছি।  


সে ক্ষেত্রে এ রকম কিছু হয়ে থাকে জেলা সেটা পর্যবেক্ষণ করছেন এবং পর্যবেক্ষণ করে আমার বিশ্বাস বাদ দেওয়ার ব্যবস্থা করবে বলে আমি মনে করি।


আরএক্স/