রাশিয়ার চ্যানেলগুলিকে বিজ্ঞাপন টাকা দেওয়া বন্ধ করল ইউটিউব


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়ার চ্যানেলগুলিকে বিজ্ঞাপন টাকা দেওয়া বন্ধ করল ইউটিউব

ইউক্রেন আক্রমণের জেরে এবার ফেসবুকের মতোই রাশিয়ার ডিজিটাল মাধ্যমকেও একঘরে করছে ইউটিউব। শনিবার রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন মিডিয়া চ্যানেল আরটি এবং অন্যান্য রাশিয়ান চ্যানেলগুলিকে ভিডিওর সঙ্গে চলা বিজ্ঞাপন থেকে টাকা তোলায় বাধা দিয়েছে ইউটিউব। খবর নিউজ এইটিনের।

‘অভূতপূর্ব পরিস্থিতি’র উল্লেখ করে ইউটিউব একটি বিবৃতিতে জানিয়েছে, সাম্প্রতিক নিষেধাজ্ঞার সঙ্গে যুক্ত বেশ কয়েকটি রাশিয়ান চ্যানেলসহ বেশ কয়েকটি অন্য চ্যানেলের ইউটিউবে অর্থ উপার্জনের ক্ষমতাকে বন্ধ করে দিচ্ছে ইউটিউব। বিজ্ঞাপনের বিষয়টি মূলত দ্বারাই নিয়ন্ত্রিত।

ইউটিউবের মুখপাত্র ফারশাদ শাদলু বলেছেন, এই চ্যানেলগুলির ভিডিও ও সুপারিশ হিসেবে আর ঘন ঘন দেখা যাবে না। সরকারি অনুরোধের কারণে আরটি এবং আরও কয়েকটি চ্যানেল ইউক্রেনে আর অ্যাক্সেসযোগ্য থাকবে না।

ইউক্রেনের ডিজিটাল মন্ত্রী মাইখাইলো ফেডোরভ শনিবার টুইট করে জানান, রাশিয়া ২৪, নোভোসটি, তাচ, রিয়ার মতো প্রচারিত রাশিয়ান চ্যানেলগুলিকে ব্লক করার জন্য ইউটিউবের সঙ্গে যোগাযোগ করেছেন।

ইউটিউব অন্যান্য ব্লক করা চ্যানেলগুলির নাম ঘোষণা করা হয়নি। আইনপ্রণেতা এবং কিছু ব্যবহারকারীরা রাশিয়ান সরকারের সঙ্গে সম্পর্কযুক্ত চ্যানেলগুলির বিরুদ্ধে আরও বেশি পদক্ষেপ নেয়ার জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। ইউটিউবকে বছরের পর বছর ধরে এই চ্যানেলগুলির ভুল তথ্য ছড়ানো এবং এর থেকে লাভবান হওয়া আটকাতে অনুরোধ করেছেন তারা।

ডিজিটাল গবেষক ওমেলাস সেই সময়ে রয়টার্সকে জানান, ২০১৮ সালের ডিসেম্বরে ২৬টি ইউটিউব চ্যানেলের বিজ্ঞাপন থেকে রাশিয়া আনুমানিক ৭ মিলিয়ন ডলার থেকে ৩২ মিলিয়ন ডলার আয় করেছে। ইউটিউব আগে জানিয়েছিল, রাষ্ট্র অর্থনৈতিকভাবে যে মিডিয়া চ্যানেলগুলি চালায় তার সঙ্গে ইউটিউব নিজের নিয়মে চলে না। সাধারণত বিজ্ঞাপনের আয় ভাগ করার ক্ষেত্রে অন্যান্য চ্যানেলের চেয়ে পৃথক নিয়ম মেনে চলে রাষ্ট্রের এই চ্যানেলগুলি।

ফেসবুকের মালিক মেটা প্ল্যাটফর্ম ইনকরপোরেশন শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়াকে বিশ্বের যে কোনো জায়গায় বিজ্ঞাপন দেখানো বা বিজ্ঞাপন থেকে আয় উপার্জনে বাধা দিয়েছে।

এসএ/