সাবেক মেয়র

বিএনপি নেতা জি কে গউছ দুই দিনের রিমান্ডে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪৮ অপরাহ্ন, ৩০শে আগস্ট ২০২৩


বিএনপি নেতা জি কে গউছ দুই দিনের রিমান্ডে
ছবি: জনবাণী

সাবেক অর্থমন্ত্রী  আবুল মাল আব্দুল মুহিতকে হত্যার ষড়যন্ত্র ও পরিকল্পনা করার অভিযোগে গ্রেফতার বিএনপির কেন্দ্রীয় সমবায়বিষয়ক সম্পাদক ও হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জি কে গউছের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।


বুধবার (৩০ আগস্ট) তাকে আদালতে হাজির করে পুলিশ।এরপর হত্যার ষড়যন্ত্রের মূল রহস্য উদ্ঘাটনের জন্য করা জিডির সুষ্ঠুতদন্তের জন্য তাকে দশ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন ডিবি পুলিশের এসআই আফতাবুল ইসলাম।শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট মামুনুর রশীদ তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।


জিডির অভিযোগ থেকে তদন্তকারী কর্মকর্তা উল্লেখ করেন,জি কে গউছ পরস্পর যোগসাজশে তৎকালীন হবিগঞ্জ সদর ও  লাখাই আসনের নির্বাচিত সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডভোকেট আবু জাহির এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন অর্থমন্ত্রী  আবুল মাল আব্দুল মুহিতকে হত্যার ষড়যন্ত্র ও পরিকল্পনা করে। এ ঘটনায় ২০১৫ সালের ২৮ আগস্ট হবিগঞ্জ সদর মডেল থানায় তার বিরুদ্ধে একটি মামলা করা হয়।ঘটনার পর হতে জি কে গউছ ঢাকা ও তার আশপাশ এলাকায় আত্মগোপনে রয়েছে। জি কে গউছকে গ্রেফতার পূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন পূর্বক সদর মডেল থানা হবিগঞ্জকে অবহিত করার জন্য অধিযাচনপত্রে উল্লেখ করেছি ।


হত্যার ষড়যন্ত্রের মূল রহস্য উদ্ঘাটন ও অত্র মামলার এজাহার নামীয় অপরাপর পলাতক আসামীদের গ্রেফতারের লক্ষ্যে জি কে গউছকে পুলিশ হেফাজতে আনিয়া ব্যাপক জিজ্ঞাসাবাদ করার জন্য ১০ দিনে রিমান্ডে নেওয়া একান্ত প্রয়োজন। 


উল্লেখ,গত ১৯ আগস্ট হবিগঞ্জ জেলা বিএনপি আয়োজিত পদযাত্রায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ ঘটনায় গত ২১ আগস্ট পুলিশ বাদী হয়ে জি কে গউছকে প্রধান আসামি করে সাতশোর মত নেতাকর্মীর বিরুদ্ধে পৃথক দুটি মামলা করে। ওই মামলায় মঙ্গলবার জি কে গউছসহ হবিগঞ্জের ১৮৩ জন নেতাকর্মী হাইকোর্টে জামিন আবেদন করেন। শুনানি শেষে বিকেলে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এমডি আমিনুল ইসলামের দ্বৈত বেঞ্চ তাদের ছয় সপ্তাহের আগাম জামিন দেন।এরপর তাকে গ্রেফতার করে ডিবি পুলিশ।


জেবি/এসবি