বিসিক নকশা কেন্দ্রে মাসব্যাপী মৃৎশিল্প প্রদর্শনীর উদ্বোধন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪৩ অপরাহ্ন, ৩০শে আগস্ট ২০২৩


বিসিক নকশা কেন্দ্রে মাসব্যাপী মৃৎশিল্প প্রদর্শনীর উদ্বোধন
উদ্বোধন করেন বিসিকের সম্মানিত চেয়ারম্যান জনাব মুহ. মাহবুবর রহমান।

দেশের ঐতিহ্যবাহী মৃৎশিল্পের ব্যাপক প্রচার, প্রসার, উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে রাজধানীর মতিঝিলস্থ বিসিক ভবনের পটুয়া কামরুল হাসান প্রদর্শনকক্ষে শুরু হয়েছে ‘মাসব্যাপী মৃৎশিল্প প্রদর্শনী’ অনুষ্ঠান।


প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিসিকের সম্মানিত চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান।


বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নকশা কেন্দ্র হতে উদ্ভাবিত এবং বিভিন্ন অঞ্চল হতে সংগৃহীত ঐতিহ্যবাহী মৃৎশিল্পগুলোর মধ্যে সংরক্ষিত প্রায় ৫৪১টি শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে।


এগুলোর মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলের মৃৎশিল্প পণ্য, নকশা কেন্দ্রের প্রতিথযশা নকশাবিদদের উদ্ভাবিত নকশা থেকে প্রস্তুতকৃত নমুনা, প্রশিক্ষণপ্রাপ্ত  কারুশিল্পীদের তৈরি মৃৎশিল্প সামগ্রী উল্লেখযোগ্য।


আরও পড়ুন: জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিসিকে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত


এছাড়াও, নান্দনিক সৌন্দর্যে সজ্জিত এই মৃৎশিল্প প্রদর্শনী অনুষ্ঠানে টেরাকোটা, পটারী, তৈজসপত্র, টেপা পুতুল, সখের হাড়িসহ প্রভৃতি পণ্য প্রদর্শিত হচ্ছে।


বিসিকের পরিচালক মো. আবদুল মতিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিসিক পরিচালক পর্ষদের সদস্যবৃন্দ, বিসিক নকশা কেন্দ্রের প্রধান মো. রাহাত উদ্দিন, বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


আরও পড়ুন: বিসিক-বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর


এছাড়াও, উপস্থিত থেকে অনুষ্ঠানকে প্রাণ দিয়েছেন নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত কারুশিল্পীবৃন্দ।


উল্লেখ্য, অনুষ্ঠানে নকশা কেন্দ্রের অভ্যন্তরীণ প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় হস্তশিল্পের ১২ টি শাখায় প্রশিক্ষণপ্রাপ্ত কারুশিল্পীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।


জেবি/এসবি