জলবায়ু পরিবর্তনে সবাইকে এক সাথে কাজ করতে হবে: বাগেরহাট জেলা প্রশাসক


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪১ অপরাহ্ন, ৩১শে আগস্ট ২০২৩


জলবায়ু পরিবর্তনে সবাইকে এক সাথে কাজ করতে হবে: বাগেরহাট জেলা প্রশাসক
ছবি: জনবাণী

জলবায়ু পরিবর্তনে ক্ষতিকর দিক মোকাবেলায় সবাইকে এক সাথে কাজ করতে হবে। সকলের সহযোগিতায় বাংলাদেশের দক্ষিনাঞ্চল বিশেষ করে বাগেরহাট জেলার রামপাল ও মোংলা উপজেলায় অতিরিক্ত লবনাক্ততায় ক্ষতিগ্রস্তদের জীবন মান উন্নত হবে।  সরকারের পাশাপাশি ব্যাক্তি উদ্দ্যোগে সকলকে একযোগে কাজ করতে হবে বলে জানিয়েছেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেন।


বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জলবায়ু বিষয়ক সিম্পজিয়ামে তিনি এসব কথা বলেন।


বাঁধন মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান মিলনের সঞ্চালনায় স্থানীয় সরকার এর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) হাফিজ আল আসাদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হাসান।


আরও পড়ুন: বাগেরহাটের রামপালে রাজনগর ইউনিয়নে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালন


 এ সময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এসএম রফিকুল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল কাদের, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুহ. শাহ আলম, জেলা প্রানী সম্পদ কর্মকর্তা মো. ছাহেব আলী, ডেপুটি সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান, সদর উপজেলা উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. প্রদিপ কুমার বকসি, দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মো. জাকারিয়া, সিনিয়র প্রোগ্রাম অফিসার  আশিনুর রেজা এছাড়া জেলা এবং উপজেলা পর্যায়ের ৪০টির অধিক দপ্তরের দপ্তর প্রধানগন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন,  সাংবাদিক সিবিও/সিএসও প্রতিনিধি, বিশেষজ্ঞ, অনুশীলনকারী, উপকারভোগি, জলবায়ুতে ক্ষতিগ্রস্ত ভূক্তভোগি এবং বিভিন্ন সেক্টরের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: ভরা মৌসুমেও দেখা নেই ইলিশের, বিপাকে বাগেরহাটের জেলে-মহাজনরা


এর আগে বাগেরহাটের মোংলা ও রামপাল উপজেলার বসবাস করা বিপদাপন্ন ৪০ জন লোকের তথ্য সংগ্রহ করা হয়। তাদের কাছে জানতে চাওয়া হয় তারা কিভাবে তাদের জীবন  অতিবাহিত করে, তাদের খাদ্য ও জীবিকার নিশ্চয়তা আছে কি না, কোন ধরনের সমস্যায় তারা প্রতিনিয়ত পরছে, তাদের প্রয়োজনগুলো কি। সেগুলো পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন এর মাধ্যমে উপস্থাপন করা হয়।


পরে  সভায়  জলবায়ু অভিঘাতের কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলো এবং সেই চ্যালেন্স মোকাবেলায় সকলে একসাথে কাজ করবে বলে সভায় সবাই প্রতিশ্রুতি দেয়।


জেবি/এসবি