পানি কমতে শুরু করলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২৫ অপরাহ্ন, ৩রা সেপ্টেম্বর ২০২৩


পানি কমতে শুরু করলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত
ছবি: জনবাণী

জামালপুরে যমুনা নদীর পানি কমতে শুরু করলেও সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। পানিবন্দি অবস্থায় রয়েছে ৪৫ হাজারের বেশি মানুষ।


উজানের পাহাড়ী ঢলে জামালপুরে যমুনা-ব্রহ্মপুত্র, দশআনীসহ সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকার কারনে দেখা দিয়েছে ব্যাপক বন্যা পরিস্থিতি। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ৬ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপদসীমার ২৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 


যমুনা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদী তীরবর্তী দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ, সরিষাবাড়ি উপজেলার ২৫টি ইউনিয়নের প্রায় ৪৫ হাজারের বেশি মানুষ এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে। অনেকেই বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে আশ্র‍য় নিয়েছে। 


পানির নিচে তলিয়ে গেছে প্রায় ৩ হাজার হেক্টর রোপা আমন ধানের ফসলি জমি। স্থানীয় সড়কগুলো বন্যার পানিতে ডুবে যাওয়ায় ব্যাহত হচ্ছে যাতায়াত, বন্ধ রয়েছে ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠান। বন্যা দুর্গতদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ৪৩ মেট্রিক টন চাল ও দুই হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। 


শিশু খাদ্য ও গো-খাদ্য ক্রয়ের জন্য ৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।যমুনা নদীর ভাঙ্গন থেকে ওই এলাকাকে রক্ষা করতে হলে স্থায়ীভাবে নদী শাসন করতে হবে এবং বন্যা কবলিত এলাকার ভাঙ্গন রোধে স্থায়ী সমাধানের দাবি জানান এলাকাবাসী। 


আরএক্স/