৭ দিন মেয়াদের নিচে ইন্টারনেট প্যাকেজ আর থাকছে না


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৮:১৯ অপরাহ্ন, ৫ই সেপ্টেম্বর ২০২৩


৭ দিন মেয়াদের নিচে ইন্টারনেট প্যাকেজ আর থাকছে না
ফাইল ছবি

মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারের সাত দিনের নিচে আর কোনো প্যাকেজ থাকবে না। ডেটাভিত্তিক প্যাকেজের সংখ্যা কমিয়ে সর্বোচ্চ ৪০টি করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে নতুন করে দুই মেয়াদের প্যাকেজ করা হচ্ছে। পাশাপাশি সীমাহীন মেয়াদের (আনলিমিটেড) প্যাকেজটি থাকছে। অপারেটররা বলছে, “বিটিআরসির নতুন সিদ্ধান্তে গ্রাহকের বাছাইয়ের সুযোগ কমে যাবে এবং প্যাকেজের দামও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে।”


এ বছরের মে মাসে মোবাইল ডেটার প্যাকেজ নির্ধারণ করে দেওয়ার একটি খসড়া পরিকল্পনা করার কথা জানিয়েছিল বিটিআরসি। এর জন্য তারা অনলাইনে একটি জরিপ করে গেল মে মাসে তার ফলাফল তুলে ধরে। সেই জরিপের ফলাফলে বিটিআরসি জানিয়েছিল, “বেশি সংখ্যক গ্রাহক ইন্টারনেট প্যাকেজের সংখ্যা ৪০ থেকে ৫০টির মধ্যে রাখার মতো দিয়েছেন। বেশির ভাগ গ্রাহক চান, ইন্টারনেট প্যাকেজের মেয়াদ হওয়া উচিত তিনটি- ৭ দিন, ৩০ দিন ও নির্দিষ্ট মেয়াদহীন (আনলিমিটেড)। নতুন নির্দেশিকায় প্যাকেজ সংখ্যা সর্বোচ্চ ৪০ এবং মেয়াদ ৭, ৩০ দিন এবং আনলিমিটেড করা হচ্ছে। ”


আরও পড়ুন: টুইটারের লোগো নিলামে তুলছেন ইলন মাস্ক


বিটিআরসির সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, অপারেটরদের অ্যাপের মাধ্যমে গ্রাহকেরা নিজেদের পছন্দমত প্যাকেজ বানিয়ে নিতে পারবে। যা এই ৪০টির বাইরে হবে। 


আরও পড়ুন: স্মার্টফোনেই মিলবে ঝড়-বৃষ্টির আগাম বার্তা


বিটিআরসি ৩ সেপ্টেম্বর রবিবার মোবাইল ডেটার প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত করছে। নতুন এই নির্দেশিকা সম্পর্কে মুঠোফোন অপারেটর প্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে। এটি আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে। এর আগে আগামী ১৭ সেপ্টেম্বর বিটিআরসি আনুষ্ঠানিকভাবে নির্দেশিকা সম্পর্কে সবাইকে জানাবে।


জেবি/এসবি