জি-২০ সম্মেলন

বিশ্বনেতাদের খাবার পরিবেশন করা হবে যেভাবে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১২:১৬ অপরাহ্ন, ৯ই সেপ্টেম্বর ২০২৩


বিশ্বনেতাদের খাবার পরিবেশন করা হবে যেভাবে
ছবি: সংগৃহীত

ভারতের নয়াদিল্লির ভারত মন্ডাপায়নে  দুই দিনব্যাপী জি-২০  সম্মেলন শুরু হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতারা সম্মেলনে অংশ নিয়েছে।


শনিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় সম্মেলন শুরু হয়।


সম্মেলনে উপস্থিত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিসহ অনেকেই।


এদিকে, ভারতে আসা বিশ্বনেতাদের আতিথেয়তায় বিশেষ আয়োজন করেছে ভারত সরকার। বিশ্বনেতাদের জন্য পাঁচতারকা হোটেল বরাদ্দ থেকে শুরু করে নানান বাছবিচার করে খাদ্যতালিকা করা হয়েছে। তবে, সবচেয়ে বেশি চমক খাবার টেবিলের থালাবাসনে।


আরও পড়ুন: জি-২০ সম্মেলনে যোগ দিলেন প্রধানমন্ত্রী


ভারতীয় গণমাধ্যম তথ্যমতে, বিশ্বনেতাদের রুপার থালায় খাবার পরিবেশন করা হবে। সেই খাবার সোনার চামচে খাবেন তারা। মূলত, এভাবে খাবার পরিবেশনের মাধ্যমে ভারত সোনালি যুগের সেই রাজা-বাদশাহদের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরবে।


আরও পড়ুন: শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে: মোদি


‘আইরিস জয়পুর’ নামে একটি কোম্পানি এই বিশেষ পাত্রগুলো তৈরি করেছে। পাত্রগুলো তৈরি করতে প্রায় ২০০ কারিগরের ৫০ হাজার কর্মঘণ্টা সময় লেগেছে। বাসনগুলোর নকশা প্রতিটি হোটেলের নির্দিষ্ট মেন্যুর সঙ্গে মিল রেখে তৈরি করা হয়েছে।


জেবি/এসবি