মেদ ঝরায়তে অধিক কার্যকর ‘সুপারফুড’ এলাচ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:১৪ অপরাহ্ন, ১৪ই সেপ্টেম্বর ২০২৩


মেদ ঝরায়তে অধিক কার্যকর ‘সুপারফুড’ এলাচ
ছবি: সংগৃহীত

অনেক মানুষই পেটে চর্বি জমা বা ভুঁড়ি বাড়ার সমস্যা নিয়ে বিব্রত। এমন সমস্যা থেকে বাঁচতে অনেকে ওজন ও মেদ কমাতে চান। আর এ ক্ষেত্রে টনিক হিসেবে কাজ করতে পারে ‘সুপারফুড’ এলাচ। নতুন এক গবেষণায় এমনই তথ্য সামনে নিয়ে এসেছেন গবেষকরা।


আরও পড়ুন: তারুণ্য ধরে রাখে সিরাম


গতকাল শনিবার (১২ আগস্ট) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।


বিশ্বের বিভিন্ন দেশে এলাচ জনপ্রিয় একটি মসলা। এর উষ্ণ ভেষজ ফ্লেবার ও সুগন্ধে ইউক্যালিপটাস, পুদিনা ও মরিচের সংমিশ্রণ রয়েছে।


নতুন এ গবেষণার মাধ্যমে এলাচের বিভিন্ন গুণ সামনে নিয়ে এসেছেন গবেষকরা। তারা বলছেন, এতে ক্ষুধা বৃদ্ধি এবং চর্বি ও প্রদাহ হ্রাসের মতো অসংখ্য স্বাস্থ্যগত সুবিধা রয়েছে। এলাচের এত গুণের কারণে একে ‘সুপারফুড’ বলে অভিহিত করেছেন তারা।


আরও পড়ুন: একদিনে ডেঙ্গুতে আরও ১৫ জনের মৃত্যু, হাসপাতালে ২৯৪৪


এলাচ নিয়ে এই গবেষণাকাজটি করেছেন টেক্সাস এএন্ডএম কলেজ অব এগ্রিকালচার অ্যান্ড লাইফ সায়েন্সেসের গবেষকরা। গবেষণাটি ইন্টারন্যাশনাল জার্নাল অব মলিকুলার সায়েন্সেস-এ প্রকাশিত হয়েছে। বেশ কয়েকটি জীবন্ত প্রাণীর ওপর এ গবেষণা কাজ পরিচালনা করা হয়েছে।


এদের খাবারে নিয়মিত কয়েকটি এলাচ দেওয়া হয়েছে। এরপর গবেষকরা দেখতে পেয়েছেন, এই মসলা ক্ষুধা বাড়ালেও ক্যালরি ও চর্বি কমায়। প্রতিদিন ৮ থেকে ১০টি এলাচ খেলেই একজন মানুষ এ সুবিধা পাবেন।


গবেষক দলের প্রধান লুইস সিসনেরস-জেভালোস বলেন, গবেষণায় আমরা যা পেয়েছি তা হলো ছোট্ট এই মসলা ক্যালোরি বার্ন করে শরীরের ওজন ঠিকঠাক রাখে। একই সঙ্গে এটি ক্ষুধা ও খাবার চাহিদা বাড়ায়।