রাঙামাটি জেলায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা সমাবেশ অনুষ্ঠিত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৪ অপরাহ্ন, ২৬শে সেপ্টেম্বর ২০২৩


রাঙামাটি জেলায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা সমাবেশ অনুষ্ঠিত
ছবি: সংগৃহীত

পার্বত্য রাঙ্গামাটি জেলায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ২০২৩-২০২৪ অর্থ বছরের জেলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 


সোমবার (২৫ সেপ্টেম্বর) পার্বত্য রাঙ্গামাটি জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনষ্টিটিউট মিলনায়তনে এ  সমাবেশ অনুষ্ঠিত হয়। 


উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি ২৯৯ আসনের জাতীয় সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বাবু দীপংকর তালুকদার। 


তিনি আশঙ্কা প্রকাশ করেন যে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিশেষ কোন মহল পাহাড়ী জনপদে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে। সেক্ষেত্রে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে অধিকতর অগ্রণী ভূমিকা পালন করতে হবে বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন। তিনি আরও বলেন পার্বত্য এলাকায় আগের তুলনায় চাঁদাবাজি, অপহরণ, গুম অনেকাংশে কমেছে। তবে শতভাগ কমেছে আমরা তা বলবো না। পাহাড়ে চাঁদাবাজি, অপহরণ, গুম হ্রাস পাওয়ার পিছনে বাংলাদেশ আনসার ও ভিডিপি’র ভূমিকা রয়েছে। 


পার্বত্য রাঙ্গামাটি জেলার জেলা প্রশাসক, মোহাম্মদ মোশারফ হোসেন খান এর সভাপতিত্বে জেলা সমাবেশ মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর চট্টগ্রাম রেঞ্জ এর উপমহাপরিচালক মো. সাইফুল্লাহ্ রাসেল।  দূর্গাপুজা ও আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের আইন শৃঙ্খলা রক্ষাসহ যে কোন সরকারী দায়িত্ব অবশ্যই নিষ্ঠা ও শৃঙ্খলার সাথে পালন করতে হবে বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।


বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার, মীর আবু তৌহিদ এছাড়াও উপস্থিত ছিলেন ৭ আনসার ব্যাটালিয়ন, হাজাছড়া, শুভলং, রাঙ্গামাটি এর পরিচালক, মোল্লা আবু সাঈদ, ৩৮ আনসার ব্যাটালিয়ন, লংগদু, রাঙ্গামাটি এর অধিনায়ক, মো.  আজিম উদ্দিন, ও ২৬ আনসার ব্যাটালিয়ন, ঘাগড়া, রাঙ্গামাটি এর অধিনায়ক, মো. জহুরুল ইসলাম এবং মো. আব্দুল মোন্তাকিম, সহকারী জেলা কমান্ড্যান্ট ও জেলা/উপজেলা দপ্তরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীগণ। 


সমাবেশের স্বাগত বক্তব্যে রাঙ্গামাটি জেলা কমান্ড্যান্ট, ফয়জুল বারী বলেন, পাহাড়ের শান্তি, শৃঙ্খলা ও উন্নয়নে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছে ২৯৭০ জন হিল ভিডিপি, ১১৭ জন হিল আনসার ও ২৪০ জন অঙ্গীভূত আনসারসহ উপজেলা, ইউনিয়ন ও গ্রামের আনসার ও ভিডিপি সদস্যরা। যারা নিরাপত্তার পাশাপাশি যে কোন প্রাকৃতিক দূর্যোগ যেমন-পাহাড় ধ্বস, অগ্নিকান্ড ও বন্যা মোকাবেলায় সবার আগে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। পার্বত্য রাঙ্গামাটি জেলায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম, প্রশিক্ষণ ও আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আনসার ও ভিডিপি মোতায়েন বিষয়ে ভবিষ্যৎ পরিকল্পনা তিনি আলোকপাত করেন। 


তিনি আরও উল্লেখ করেন,  দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষা, আইন -শৃঙ্খলা রক্ষাসহ দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। 


উক্ত অনুষ্ঠানের শুরুতে সম্মানিত প্রধান অতিথিসহ সকল অতিথির উপস্থিতিতে জেলা সমাবেশ উপলক্ষে কেক কাটা হয় ও উন্মুক্ত আকাশে বেলুন উড়ানো হয়। প্রশংসনীয় কাজের স্বীকৃতি স্বরুপ বাহিনীর সদস্যদরে মধ্যে ১০ টি বাইসাইকলে ও ১৪টি ছাতা পুরস্কার হিসেবে দেয়া হয়। সমাবেশে রাঙ্গামাটির বিভিন্ন উপজেলা থেকে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩শত সদস্য-সদস্যা উপস্থিত ছিলেন।  


জেবি/এসবি