শ্রীনগরে প্রতীমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৯ অপরাহ্ন, ৪ঠা অক্টোবর ২০২৩


শ্রীনগরে প্রতীমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা
ছবি: জনবাণী

আসন্ন সার্বজনীন শ্রী শ্রী শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে মুন্সীগঞ্জ জেলার শ্রীনগরে দুর্গা প্রতীমা তৈরি কাজে ব্যস্ত সময় পার করছেন শতশত মৃৎশিল্পীরা। স্থানীয় পাল বাড়ি কিংবা পূজা মন্ডপে মন্ডপে চলছে নানান আকৃতির প্রতীমা প্রস্তুতের কর্মযজ্ঞ। আসছে ২০ অক্টোবর ষষ্ঠি পূজার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে হিন্দু সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা।


খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন স্থানে গেল বছর ৮০টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হয়।


শ্রীনগর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধীর দত্ত জানান, এ বছর মোট ৮৪টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাৎসবের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এর মধ্যে স্থায়ী পূজা মন্ডপের সংখ্যা ৭৫টি এবং অস্থায়ী পূজা মন্ডপের সংখ্যা ৯টি। 


সরেজমিন ঘুরে দেখা যায়, পূজা মন্ডপে দেবীদুর্গা প্রতীমা স্থাপন করা হচ্ছে। মৃৎশিল্পীদের নিপুন হাতের ছোঁয়ায় ফুঁটে উঠছে একেকটি প্রতীমার আসল রূপ। মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, কুমিল্লা থেকে আগত অভিজ্ঞ মৃৎশিল্পীরা এ অঞ্চলে এসেছেন প্রতীমা তৈরির কাজে। পূজা মন্ডপে মন্ডপে তারা চুক্তিতে কাজ করছেন।


 শ্রীনগর সদর এলাকার পোদ্দার পাড়ায় শ্রী শ্রী দুর্গা মন্ডপের কমিটির সংশ্লিষ্টজনরা জানান, প্রায় ২৬১ বছর ধরে পোদ্দার পাড়ায় শারদীয় দুর্গোৎসব হয়ে আসছে। এবারও তার ব্যতিক্রম হবেনা। পূজা মন্ডপের জন্য প্রতীমা প্রস্তুত করা হচ্ছে। উপজেলার জুরাসার গ্রামের শুভঙ্কর বাড়ৈ বলেন, পূজা মন্ডপে প্রতীমা তৈরির কাজ প্রায় শেষের দিকে। এখন প্রতীমার রং ও সাজসজ্জার কাজ বাকি আছে।


মৃৎশিল্পী স্বপন পাল বলেন, তিনি মানিকগঞ্জ থেকে শ্রীনগরে এসেছেন প্রতীমা তৈরির কাজে। কয়েকজন সহযোগী নিয়ে শ্রীনগর সদর ইউনিয়নের বিভিন্ন পূজা মন্ডপে কাজ করছেন তিনি। বাদল পাল নামে এক মৃৎশিল্পী জানান, ৩৫ হাজার টাকা চুক্তিতে উপজেলার পিকে বাড়ৈর বাড়িতে পূজা মন্ডপের জন্য প্রতীমা প্রস্তুত করছেন।


জেবি/এসবি