নোবেল জয়ের ফোন পেয়ে অধ্যাপক বললেন ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩:১৫ অপরাহ্ন, ৪ঠা অক্টোবর ২০২৩


নোবেল জয়ের ফোন পেয়ে অধ্যাপক বললেন ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’
ছবি: সংগৃহীত

ইলেক্ট্রন গতিবিদ্যার গুরুত্বপূর্ণ ফর্মুলা আবিষ্কার করে এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন- পিয়েরে অ্যাগোস্টিনি, ফেরেঙ্ক ক্রাউস এবং অ্যান ল’ হুইলিয়ার। সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের স্টকহোম থেকে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।


এদিকে, পুরস্কার জয়ের খবর দেওয়ার জন্য নোবেল কমিটির পক্ষ থেকে অ্যানকে যখন  কল দেওয়া হয় তখন তিনি ক্লাসে ব্যস্ত ছিলেন। একাধিকবার ফোন দিয়েও তাকে পায়নি নোবেল কমিটি। ক্লাস বিরতিতে আবার কল এলে তিনি রিসিভ করেন। নোবেল কর্তৃপক্ষ থেকে অ্যাডাম স্মিথ নামের এক ব্যক্তি অপর প্রান্ত থেকে কথা বলার জন্য সময় চান। অ্যানি জানান, “আমি একটু ব্যস্ত, শিক্ষার্থীদের পাঠদান করছি।”


কল দেয়া সেই ব্যক্তি তার কাছ থেকে দুই থেকে তিন মিনিট সময় দেয়ার অনুরোধ জানালে কথা বলার সম্মতি দেন অধ্যাপক অ্যানি এল’হুলিয়ার। পরে তাকে অভিনন্দন জানিয়ে নোবেল পুরষ্কার জয়ের সংবাদ দেন কলদাতা অ্যাডাম স্মিথ। প্রতিউত্তরে অ্যানি অ্যান হুইলেয়ার তাকে ধন্যবাদ জানান।


আরও পড়ুন: পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী


দ্য নোবেল প্রাইজ নামক ভেরিফাইড পেজে এক্সে (সাবেক টুইটার) অ্যানি অ্যান হুইলেয়ার ফোনে কথা বলার একটি ছবি পোস্ট দিয়ে বলা হয়েছে, একজন নিবেদিত প্রাণ শিক্ষকের গল্প! পদার্থবিজ্ঞানে চলতি বছরের নোবেল পুরস্কার পাওয়া অ্যানি এল’হুলিয়ারকে তার শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি।


মার্কিন বিজ্ঞানী পিয়েরে অ্যাগোস্টিনি, গাঙ্গেরির ফেরেন্স অ্যান হুইলেয়ার এবং ফ্রান্সের অ্যান হুইলেয়ারকে ইলেকট্রন গতিবিদ্যার গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে বলে জানিয়েছে সুইডিশ অ্যাকাডেমি অব সাইন্স। ইলেকট্রন গতিবিদ্যায় পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করে কীভাবে আলোর অ্যাটোসেকেন্ড পালস তৈরি হয়, তাদের গবেষণায় সেটি দেখানো হয়েছে।


জেবি/এসবি