ঘূর্ণিঝড় হামুনের তাণ্ডব, লন্ডভন্ড উপকূলয়ী অঞ্চল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৪ অপরাহ্ন, ২৫শে অক্টোবর ২০২৩


ঘূর্ণিঝড় হামুনের তাণ্ডব, লন্ডভন্ড উপকূলয়ী অঞ্চল
ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় হামুনের প্রভাব সারাদেশেই ছিল। রাজধানী ঢাকাতেও অনেকটা শীতল আবহাওয়া বিরাজ করছিল। তবে, এর আঘাতে দেশের উপকূলীয় অঞ্চল বেশ ক্ষতিগ্রস্থ হয়।


ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে বান্দরবানে বিদ্যুতের তারের ওপর গাছ ভেঙে পড়ে, গতকাল রাত থেকে পুরো জেলা বিদ্যুৎ বিচ্ছন্ন হয়ে যায়। 


বান্দরবান বিদ্যুৎ অফিসের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আমির হোসেন মাসুম জানান, গতকাল ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে বান্দরবানে বিদ্যুতের তারের ওপর গাছ ও গাছের ডালপালা ভেঙ্গে পড়লে কেরানীহাট, বাইতুল ইজ্জদ, হলুদিয়াসহ বিভিন্ন স্থানে বিদ্যুতের তারগুলো ছিড়ে যায়। ফলে ঝুঁকি এড়াতে তাৎক্ষণিকভাবে দোহাজারী স্টেশন থেকে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়।”


ঘূর্ণিঝড় হামুনের আঘাতে অচল হয়ে পড়েছে পর্যটন নগরী কক্সবাজার। ব্যাপক তান্ডব চালিয়ে কক্সবাজার উপকূল অতিক্রম করেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হামুন। ঝড়ে উড়ে গেছে গাছপালা, কাঁচা ও আধা কাঁচা ঘরবাড়ি। 


সমুদ্র সৈকতের শহর বিদ্যুৎ সংযোগ বিহীন রয়েছে প্রায় একদিন ধরে, এর সাথে মোবাইল নেটওয়ার্কও কাজ করছে না এ অঞ্চলে। একই সঙ্গে রাস্তায় গাছ উপড়ে পড়ায় বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। এ পর্যন্ত দেয়াল ধসে ও গাছচাপায় প্রাণ গেছে ৩ জনের। আহত হয়েছে অন্তত শতাধিক মানুষ। 


নিহতরা হলেন- কক্সবাজার শহরের পাহাড়তলী এলাকার আবদুল খালেক (৪০), মহেশখালী এলাকার হারাধন দে (৪৫) ও চকরিয়া বদরখালী এলাকার আসকর আলী (৪৭)। 


ঘূর্ণিঝড় হামুনের বিপদ কেটে যাওয়ার পর সমুদ্র বন্দরগুলোতে সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। স্বাভাবিক হতে শুরু করেছে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম।

বন্দরের জেটিতে ভিড়তে শুরু করেছে জাহাজ। শুরু হয়েছে পণ্য ওঠানামার কাজও।


এ দিকে ঘূর্ণিঝড় ‘হামুন’ এর কারণে ১৯ ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকার সঙ্গে দক্ষিণ জনপদের লঞ্চ চলাচল শুরু হয়েছে।


ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক মুহাম্মদ সাইফুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, ঘূর্ণিঝডড়ের প্রভাব কমে যাওয়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছে।


জেবি/আরআর