তাড়াইলে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:১১ অপরাহ্ন, ২৯শে অক্টোবর ২০২৩


তাড়াইলে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা
লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগর। ছবি: জনবাণী

সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা আর ঘাসের ওপর ছড়িয়ে পড়া শিশিরবিন্দু জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। আর শীতের শুরুতেই কিশোরগঞ্জের তাড়াইলে লেপ-তোষক, জাজিম তৈরিতে ব্যস্ত হয়ে হয়ে পড়েছেন কারিগররা। ঋতু বৈচিত্রে রাতে কুয়াশা আর দিনে হাল্কা গরম থাকলেও ঠান্ডার প্রকোপ কিছুটা বাড়তে শুরু করেছে। ফলে ঠান্ডা নিবারণে এ অঞ্চলের মানুষের প্রস্তুতি চলছে পুরোদমে।


কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলা নদ-নদী বেষ্টিত হওয়ায় শীতকালে এ অঞ্চলে তুলনামূলকভাবে শীতের প্রকোপ বেশি থাকে। প্রতি বছরের অভিজ্ঞতা থেকে ঠান্ডা নিবারণের জন্য লেপ-তোষক, জাজিম বানিয়ে মানুষের আগাম প্রস্তুতিও চলছে। আর এ সুযোগে পুরাতন কাপড়ের দোকানিরাও কেউ পসরা সাজিয়ে বসেছেন আবার কেউ বসার প্রস্তুতি নিচ্ছেন। রবিবার দুপুর ১২টায় তাড়াইল উপজেলা সদরে লেপ-তোষক, জাজিম তৈরির দোকানগুলোতে গিয়ে দেখা যায়, ব্যস্ত সময় পার করছেন কারিগররা।


উপজেলার সেচ্ছাসেবক লীগের আহবায়ক মো: আবুল বাসার বলেন, ঠান্ডা শুরু হয়েছে, তাই নতুন তোষক তৈরি করে নিলাম। আর পুরাতন লেপের তুলার সাথে নতুন তুলা মিশিয়ে নতুন কাপড় দিয়ে সেলাই করে নিচ্ছি। পরে ঝমেলা হয়, তাই আগাম লেপ-তোষক বানাচ্ছি।


লেপ-তোষক, জাজিম ব্যবসায়ী আইনুল মিয়া বলেন, প্রতিটি লেপ-তোষক বানাতে মজুরি হিসেবে ২’শ থেকে ৩’শ টাকা। বর্তমান বাজারে গার্মেন্টস তুলা দিয়ে তোষক ১ হাজার থেকে ১ হাজার ২’শ ৫০টাকা, জাজিম ৩ হাজার থেকে ৩ হাজার ৫’শ টাকা এবং কার্পাশ তুলা দিয়ে লেপ ১হাজার ৬’শ থেকে ২হাজার ১’শ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। তাছাড়া কার্পাশ তুলা দাম বেশি হওয়ায় অনেকে গার্মেন্টসের তুলা দিয়ে লেপ তৈরি করে থাকেন। বাজারে কম্বলের তুলনায় লেপের দাম কম থাকায় চাহিদাও বেশি থাকে। এসময় অনেক কারিগর ও ব্যবসায়ী শীত আসার আগেই পর্যাপ্ত পরিমাণে লেপ-তোষক তৈরি করে মজুদ রাখেন। 


তিনি আরও বলেন, প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫টি লেপ-তোষক, জাজিম তৈরির আগাম অর্ডার পান। শীত আসলেই কারিগরদের কাজের চাপও বেড়ে যায় কয়েকগুণ। আর তারাও বাড়তি আয়ের জন্য দিনরাত কাজ করেন। ফলে দোকানগুলোতেও বেড়েছে ক্রেতাদের ভিড়। 


আরএক্স/