পোশাক শ্রমিকদের নভেম্বরে নতুন মজুরি চূড়ান্ত, ডিসেম্বরে বাস্তবায়ন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৮:৩০ অপরাহ্ন, ৩১শে অক্টোবর ২০২৩


পোশাক শ্রমিকদের নভেম্বরে নতুন মজুরি চূড়ান্ত, ডিসেম্বরে বাস্তবায়ন
ফাইল ছবি

ন্যূনতম মজুরি বোর্ড নভেম্বরের মধ্যেই নতুন বেতনকাঠামো ঘোষণা করবে বলে জানিয়েছেন বিজিএমইএ সমিতি ফারুক হাসান। তিনি বলেন, ন্যূনতম মজুরি বোর্ড নভেম্বরের মধ্যেই নতুন বেতনকাঠামো ঘোষণা করবে। সরকার নতুন যে বেতনকাঠামো ঘোষণা করবে, পোশাকশিল্পের সব উদ্যোক্তারা সেটিই মেনে নেব। নতুন মজুরি কাঠামো আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে।


মঙ্গলবার (৩১ অক্টোবর) পোশাক শিল্পের উদ্ভূত পরিস্থিতি নিয়ে জরুরি সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।


আরও পড়ুন: সেরা বার্ষিক প্রতিবেদনের জন্য জাতীয় পুরস্কার পেল অগ্রণী ব্যাংক পিএলসি


বিজিএমইএ সভাপতি বলেন, “আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করছি যে, যখন ন্যূনতম মজুরি বোর্ড কাজ করছে, নভেম্বরের মধ্যেই নতুন বেতনকাঠামো ঘোষিত হতে চলেছে, তখন আমাদের শান্ত ও নিরীহ শ্রমিকদের উস্কানি দিয়ে অশান্ত করা হচ্ছে। যদিও নতুন মজুরি কাঠামো ঘোষণার আগে আন্দোলন করার যৌক্তিকতা নেই। যেখানে ন্যূনতম মজুরি বোর্ড কাজ করছে এবং যে বোর্ডে শ্রমিক পক্ষ ও মালিক পক্ষ প্রতিনিধি এবং নিরপেক্ষ সদস্য রয়েছেন।”


আরও পড়ুন: ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৫ কোটি ডলার


জানা যায়, মজুরি বোর্ডে বিজিএমইএর পক্ষ থেকে ১০ হাজার ৪০০ টাকার মজুরির প্রস্তাব করা হয়েছে। আর শ্রমিক সংগঠনগুলোর পক্ষে ২৩ হাজার টাকার প্রস্তাব করা হয়। আগামীকাল বুধবার (১ নভেম্বর) ফের নতুন করে দুই পক্ষ আলাদা আলাদা প্রস্তাব জমা দেবে। নভেম্বরের মধ্যেই বর্ধিত ন্যূনতম মজুরি নির্ধারণ হবে যা কার্যকর হবে ১ ডিসেম্বর থেকে।  


জেবি/এসবি