অলসতা দূর করার কার্যকরী উপায়


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:০৮ অপরাহ্ন, ১৬ই নভেম্বর ২০২৩


অলসতা দূর করার কার্যকরী উপায়
ছবি: সংগৃহীত

সময়ের কাজ সময়েই করাই উত্তম। কোনো কাজই পরবর্তী সময়ের জন্য ফেলে রাখা ঠিক নয়। যত দ্রুত সম্ভব কাজটি সম্পন্ন করা। তবে সময়ের কাজ সময়ের মধ্যে করে উঠতে পারে না অনেকেই। যেমন কারণ হিসেবে বলা যেতে পারে পারিপার্শ্বিক অবস্থা, অনিয়মিত জীবনযাপন, মানসিক অস্থিতিশীলতাসহ বিভিন্ন বিষয়।


আর এই কাজ না করাটা অলসতা হিসেবেই পরিলক্ষিত হয় সর্বত্র। এটা সবারই জানা যে, অলসতা ব্যক্তিকে  কখনো সফল হতে দেয় না! জানলে অবাক হবেন যে, জাপানিরা অলসতা কাটাতে ভিন্ন ধরণের পদ্ধতি অনুসরণ করেন। যাকে বলা হয়  কাইজেন পদ্ধতি।


এই পদ্ধতি অনুসরণ করে, মানুষেরা অলসতা থেকে মুক্ত হতে পারে। ও শৃঙ্খলাবদ্ধ মানসিকতা গড়ে তুলতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক অলসতা কাটাবেন কীভাবে-


লক্ষ্য স্থীর করুন


কাইজেন পদ্ধতি অনুসারে অলস ব্যক্তিদের লক্ষ্য নির্ধারণ করা খুবই জরুরী। কাজগুলোকে ধাপে ধাপে ভাগ করুন। আগে ছোট ছোট কাজগুলো করার অভ্যাস গড়ে তুলুন, দেখবেন বড় কাজগুলোর ক্ষেত্রে আর অলসতা অনেকটাই কেটে যাবে।


 এক মিনিট নীতিটা অনুসরণ করুন


এই নীতি অনেক শক্তিশালী কৌশল। আপনি যে কাজটি এড়িয়ে যাচ্ছেন, তাতে মাত্র এক মিনিট ব্যয় করবেন প্রতিশ্রুতিবদ্ধ হন।তবে সবচেয়ে কঠিন বিষয় হলো কীভাবে কাজটি শুরু করবেন। আর একবার শুরু করলে, কাজটি সম্পূর্ণ করা আরও সহজ হয়ে উঠবে।


অলসতার অভ্যাসগুলো সনাক্ত করুন


অলসতা কাটিয়ে ওঠার প্রথম ধাপ হলো খারাপ অভ্যাসগুলো স্বীকার করা ও সেগুলো চিহ্নিত করা। এজন্য উচিত হবে কোন কোন সময় বা ক্ষেত্রে অলসতা বোধ হয় সেটা সনাক্ত করুন।


একটি নিয়মিত রুটিন তৈরি করুন


একটি সামঞ্জস্যপূর্ণ রুটিন করুন, যা আপনার অলসতা কাটাতে সাহায্য করবে। কাজ, ব্যায়াম, শিথিলকরণ ও অন্যান্য ক্রিয়াকলাপের জন্য নির্দিষ্ট সময় আলাদা করুন। 


পোমোডোরো কৌশল পদ্ধতি


পোমোডোরো কৌশল হলো একটি সময়-ব্যবস্থাপনা পদ্ধতি, যা উৎপাদনশীলতা বাড়াতে সহায়তা করে। এজন্য কাজগুলোকে ২৫ মিনিটের ব্যবধানে ভাগ করুন, যাকে ‘পোমোডোরোস’ বলা হয়। তারপরে একটি ছোট বিরতি নিন। এই কৌশল কাজের প্রতি ফোকাস রাখতে সাহায্য করে।


অগ্রগতি উদযাপন


নিজের অগ্রগতির জন্য নিজে নিজেকেই পুরুষ্কৃত করুন। ছোট ছোট অর্জন উদযাপনের মাধ্যমে আপনার মধ্যে ইতিবাচক মানসিকতার প্রভাব ঘটবে ও কাজের প্রতি আরো আগ্রহ বেড়ে যাবে। যা ব্যক্তিকে অলসতা কাটিয়ে উঠতে অনুপ্রাণিত করবে।


মানসিকতার বিকাশ


ইতিবাচক মানসিকতা গড়ে তুলুন বা মানসিকতার বিকাশ ঘটান, এক্ষেত্রে নতুন কাজ শেখার ও কাজের উন্নতিতে ফোকাস দিন বেশি বেশি। যে কোনো কাজে নিরুৎসাহিত হওয়ার পূর্বে, তা সমাধান করার চেষ্টা করাই সর্বোত্তম উত্তম।