ইইউর বিশেষজ্ঞ দল ঢাকায়


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:৫২ অপরাহ্ন, ২৯শে নভেম্বর ২০২৩


ইইউর বিশেষজ্ঞ দল ঢাকায়
ছবি: সংগৃহীত

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে  ঢাকায় এসেছে  ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কারিগরি বিশেষজ্ঞ দল। দুই মাসের মিশনে এসেছে বিশেষজ্ঞ এ দলটি।


বুধবার (২৯ নভেম্বর) সকালে একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন বিশেষজ্ঞ দলের চার সদস্য।


ইইউ’র এই বিশেষজ্ঞ দলের চারজন হলেন- ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল এনালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল এনালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।


জানা গেছে, আগামী রবিবার থেকে বাংলাদেশে দুই মাসের মিশন শুরু করবে দলটি। রবিবার তারা প্রথমে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করবে।


আরও পড়ুন: পদত্যাগ না করেই স্বতন্ত্র প্রার্থী হতে পারবেন এমপিরা


এর আগে গেল ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে বাংলাদেশে এবারের নির্বাচনে পূর্ণাঙ্গ কোনো পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না বলে জানায় ইইউ।


চিঠিতে ইইউ জানায়, বাংলাদেশে নির্বাচনের যথাযথ পরিবেশ নেই। তাই বাংলাদেশে তারা নির্বাচন পর্যবেক্ষণে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না। বাংলাদেশে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠানোর মতো তহবিল না থাকার বিষয়টিও উল্লেখ করা হয় চিঠিতে।


আরও পড়ুন: টেকনোক্র্যাট ৩ মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ


তফসিল অনুযায়ী,সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি। নির্বাচন দেখতে বিভিন্ন সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক ইতিমধ্যে আবেদন জানিয়েছে। এ ছাড়া, ৩৪ দেশ ও চারটি সংস্থার ১১৪ জন পর্যবেক্ষককে ভোট দেখতে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন।


জেবি/এসবি