প্রতিদিন কাঁচা ছোলা কেন খাবেন?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:৪৮ অপরাহ্ন, ৩রা ডিসেম্বর ২০২৩


প্রতিদিন কাঁচা ছোলা কেন খাবেন?
ছবি: সংগৃহীত

পুষ্টিগুণ সমৃদ্ধ ছোলায় ভিটামিন, ফাইবার, প্রোটিন –এই তিনটিই বিদ্যমান। ছোলাতে ফ্যাটের পরিমাণ নেই বললেই চলে। তাই ওজন কমানোর ক্ষেত্রে বেশ উপকারী্ এই খাবার। আসুন জেনে নিই সকালে খালি পেটে ভেজানো কাঁচা ছোলা খেলে কী হয়- 


ভেজানো কাঁচা ছোলায় রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার। যা হজম প্রক্রিয়া ধীর করে দেয় এবং শরীরে শর্করার শোষণ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে। খালি পেটে কাঁচা ছোলা খেলে রক্তে শর্করার মাত্রা কমে য়ায়, এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও বেশ কার্যকরী।


ছোলাতে পরিপূর্ণ প্রোটিন ও ফাইবার। এমনকি এতে ক্যালোরিও অনেক কম। ছোলায় গ্লাইসেমিক ইনডেক্সও খুব কম থাকে। ফলে দীর্ঘক্ষণ পেট ভরে রাখে। ফলে বেশি বেশি খেতে ইচ্ছে করে না! ওজন কমাতে দারুণ উপকারি ছোলা


কেন ছোলা খাবেন ?


ঝকঝকে সুন্দর চুল পেতে চাইলে নিয়ম করে ভেজানো ছোলা খান। এতে রয়েছে ভিটামিন এ, বি৬, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ। এই সব উপাদান চুল ভালো রাখতে সাহায্য করে।


ছোলায় বিদ্যমান ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো খনিজ। যা উচ্চ রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে বেশ কার্যকরী। ফলে হার্ট ভাল থাকে। এ ছাড়াও ছোলায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট কোলন যা স্তন ক্যানসার, ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমাতে দারুণ ভূমিকা রাখে।


আবার আয়রন সমৃদ্ধ কাঁচা ছোলা হিমোগ্লোবিনের মাত্রা উন্নত করতে সহয়তা করে। যারা অ্যানিমিয়ায় ভুগছেন, তাদের জন্য খুব উপকারী হল কাঁচা ছোলা।


বলিরেখা, ফাইন লাইনস কমাতে প্রতিদিন পরিমাণ মতো কাঁচা ছোলা খান। এতে রয়েছে ম্যাঙ্গানিজ, যা বার্ধক্য রোধ করতে সাহায্য করে থাকে।


এমএল/