রামুতে বন্যহাতির পাল লোকালয়ে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:১০ অপরাহ্ন, ৭ই ডিসেম্বর ২০২৩


রামুতে বন্যহাতির পাল লোকালয়ে
বন্যহাতি। ছবি: জনবাণী

কক্সবাজারের রামুতে বন্য হাতির একটি পাল লোকালয়ে চলে এসেছে। এতে হাতির আক্রমণে আহত হয়েছে ২ জন। ইতিমধ্যে ঘটনাস্থলে উচ্ছুক জনতাকে সরিয়ে হাতিদের বনে ফেরাতে কাজ করছেন বনবিভাগ, পুলিশ, র‌্যাব, বিজিবি সহ প্রশাসনের লোকজন।


বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভোর সাড়ে ৬ টার দিকে রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ার ঘোনার পশ্চিম গনিয়াকাটায় এই হাতির পালের দেখা মিলে বলে নিশ্চিত করেছেন রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা।


আরও পড়ুন: কক্সবাজার সৈকতে পর্যটক দম্পতির মরদেহ 


তিনি জানিয়েছেন, হাতির পালটি ২ টি বাচ্চাসহ ৬ টি হাতি দেখা যাচ্ছে। বেলা ৩ টা পর্যন্ত হাতি লোকালয়েই অবস্থান করছে। হাতি দেখতে বিপুল সংখ্যক মানুষ সমাগম হয়েছে। এতে হাতিগুলো আরও ভীতু হয়ে পড়েছে। ঘটনাস্থলে বিজিবি, র‌্যাব, পুলিশ ও বনবিভাগের লোকজন কাজ করছেন। হাতিগুলো বনে ফেরানোর চেষ্টা চলছে।


এর মধ্যে হাতির আক্রমণে ২ জন আহত হয়ে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে তাদের উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আহতরা হলেন, ওই এলাকার মোহাম্মদ উদ্দিনের স্ত্রী রাশেদা বেগম (৪৫) ও লিয়াকত আলীর ছেলে মোহাম্মদ জুনাইদ (২০)।


আরও পড়ুন: ঢাকা-কক্সবাজার ট্রেনের সময়সূচি প্রকাশ


কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক মেডেকেল কর্মকর্তা আশিকুর রহমান ২ জন চিকিৎসাধিন থাকার সত্যতা নিশ্চিত করেছেন।


রামু থানার ওসি আবু তাহের দেওয়ান বলেন, হাতির পাল দেখার জন্য অনেক লোকসমাগম হয়েছে তাদের সরানোর কঠিন হয়ে পড়েছে। আমরা ইতিমধ্যে মাইকিংও করেছি, মানুষ সরে গেলে আমরা আশা করছি হাতি তাদের নির্দিষ্ট স্থানে চলে যাবে।


কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার জানান, বন কর্মীরা নিরাপদে হাতি পালটি বনে ফেরাতে চেষ্টা চালাচ্ছে।


আরএক্স/