শুরু হয়েছে দুইদিন ব্যাপী ‘বাংলাদেশ ফেস্টিভাল কুয়াকাটা’


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪০ অপরাহ্ন, ৮ই ডিসেম্বর ২০২৩


শুরু হয়েছে দুইদিন ব্যাপী ‘বাংলাদেশ ফেস্টিভাল কুয়াকাটা’
বাংলাদেশ ফেস্টিভাল কুয়াকাটা। ছবি: জনবাণী

পর্যটন শিল্পকে আরো বিকশিত করতে পটুয়াখালীর কুয়াকাটায় শুরু হয়েছে দুইদিন ব্যাপী ‘বাংলাদেশ ফেস্টিভাল কুয়াকাটা’। 


এ উৎসব উপলক্ষে শুক্রবার (৮ ডিসেম্বর) দশটায় কুয়াকাটা পৌরসভার সামনে থেকে একটি বর্নাঢ্য রেলী বের করা হয়। রেলীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কুয়াকাটা সমুদ্র সৈকত এলাকায় এক সেমিনারে মিলিত হয়। 


এসময় ফিতা কেটে ও পায়রা উড়িয়ে এ উৎসবের উদ্বোধন করেন বানিজ্য মন্ত্রনালয়ের সচিব মানষ কান্তি ঘোষ ও বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মোকাম্মেল হোসেন। রেলীতে ট্যুর অপারেটর, ট্যুর গাইড ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ী সহ পর্যটকরা অংশগ্রন করেন। 


২দিনব্যাপী সৈকতে রাখাইনদের কালচারাল অনুষ্ঠান, পুতুল নাচ, বাউল গান, ফানুস উৎসব ও ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্যকে বিশ্ববাসির কাছে তুলে ধরতে মুজিব’স ক্যাম্পেইনের আওতায় প্রতি বিভাগে এ উৎসব করবে ট্যুরিজম বোর্ড এবং বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রনালয়। 


এরপর সাড়ে দশটায় হোটেল গ্লেভার ইন পর্যটনের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে তারুণ্যের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি তপন কান্তি ঘোষ সিনিয়র সচিব বানিজ্য মন্ত্রনালয়। এছাড়াও আরও উপস্থিত ছিলেন,, আবু তাহের মুহাম্মদ জাবের প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশ টুরিজম বোর্ড মোহাম্মদ সাদেকুল আরেফিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোঃ মোকাম্মেল হোসেন সচিব বেসরকারি বিমান পরিবহন ও পর্যটক মন্ত্রনালয়। 


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, চেয়ারপার্সন এসএমই ফাউন্ডেশন শিল্প মন্ত্রনালয়, মো. শওকত আলী বিভাগীয় কমিশনার বরিশাল, মো. নুর কুতুবুল আলম জেলা প্রশাসক পটুয়াখালী জেলা, মোঃ সাইদুল ইসলাম বিপিএম পিপিএম পুলিশ সুপার পটুয়াখালী, শুক্র দেব, সংগীত শিল্পী মিস শামীমা তুষ্টি অভিনেতা ও প্রেসিডেন্ট আমরা মানুষ ফাউন্ডেশন। 


এসময়ে উপস্থিত অতিথিরা পর্যটন বিকাশে তরুণদের আগ্রহী করতে আলোচনা করেন তাঁরা বলেন তরুণ সমাজ হলোও এমনটা একটা শক্তি তাদেরকে ভালো ভাবে গাইড করতে পাড়লে তাঁরা সব কিছু করে ফেলতে পাড়েন। 


আরএক্স/