পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের অভিযান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪৬ অপরাহ্ন, ১০ই ডিসেম্বর ২০২৩


পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের অভিযান
ছবি: জনবাণী

বাজারে চড়া দামে পেঁয়াজ বিক্রি এবং সেইসঙ্গে এই পণ্যটি মজুদ না করার জন্য বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা শুরু করেছে ঢাকার জেলা প্রশাসন।


রবিবার (১০ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেট কাঁচাবাজার, যাত্রবাড়ী কাঁচাবাজার ও মিরপুর-১ কাঁচাবাজারে পেঁয়াজের উর্ধগতি নিয়ন্ত্রণে বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।


এসময় মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে পাইকারী ও খুচরা বাজারের কাঁচা ও পাকা ভাউচার  পর্যবেক্ষণ করা হয়। একই সাথে যারা সঠিকভাবে ভাউচার সংরক্ষণ করেনি তাদেরকে সতর্ক করে দেওয়া হয়। অধিক লাভের আশায় কেউ যেন উচ্চমূল্যে পেঁয়াজ বিক্রি এবং বিধিবহির্ভূতভাবে পেঁয়াজ মজুদ না করে সে বিষয়ে সতর্ক করা হয়।


এছাড়া যাত্রবাড়ী কাঁচাবাজারে অভিযান পরিচালনার সময় কাঁচাবাজারের সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট থেকেমূচলেকা নেওয়া হয় এবং দুই দিনের মধ্যে বাজার নিয়ন্ত্রণের সময় বেধে দেওয়া হয়। সেসময় দোকানিরা নিয়ন্ত্রিত ও সঠিক দামে পেঁয়াজ বিক্রির অংগীকারবব্ধ হন। 


আরও পড়ুন: দ্রুত ধান কাটতে উপজেলা প্রশাসনের মাইকিং


বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন, মোহাম্মদপুর রাজস্ব সার্কেল ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আবুবকর সিদ্দিক, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসন সায়েম ইমরান, মিরপুর রাজস্ব সার্কেল ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অর্নব মালাকার।


আরও পড়ুন: ডা. যুগল ব্রহ্মচারীকে উপজেলা প্রশাসনের সম্মাননা


জানা যায়, ভারতের কেন্দ্রীয় সরকার নিজেদের দেশে পেঁয়াজের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে পণ্যটি রপ্তানির ওপর আগামী মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করে । গত ৮ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া এ নিষেধাজ্ঞা আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে। 


এর আগে গত ২৯ অক্টোবর প্রতি টন পেঁয়াজের রফিতানি মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করে দেশটি। ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিধিনিষেধ দেওয়া হলেও এর মধ্যে নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিল ভারত।


জেবি/এসবি