কর্মসংস্থান সৃষ্টিতে রফতানিকারকদের দীর্ঘ মেয়াদে ঋণ দেবে এনআরবিসি ব্যাংক


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৫৯ অপরাহ্ন, ১১ই ডিসেম্বর ২০২৩


কর্মসংস্থান সৃষ্টিতে রফতানিকারকদের দীর্ঘ মেয়াদে ঋণ দেবে এনআরবিসি ব্যাংক
ছবি: সংগৃহীত

কর্মসংস্থান সৃষ্টি ও উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনীতির উন্নয়নের স্বার্থে  রফতানিকারকদের স্বল্প দীর্ঘ মেয়াদী ঋণ দেবে এনআরবিসি ব্যাংক।  রফতানিমুখী শিল্পে বিনিয়োগের জন্য মার্কিন মুদ্রা ডলারে এই ঋণ দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত ‘লং টার্ম ফাইন্যান্সিং ফ্যাসিলিটি (বিবি-এলটিএফএফ)’ পুনঅর্থায়ণ তহবিলের আওতায় এই ঋণ দেওয়া হবে। 


রবিবার (১০ ডিসেম্বর) এই ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করেছে এনআরবিসি ব্যাংক পিএলসি।


বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়া ও বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্টের পরিচালক লিজা ফাহমিদা চুক্তিতে স্বাক্ষর করেন। 


আরও পড়ুন: এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পদে পারভেজ তমালের ৬ বছর


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার। অন্যরে মধ্যে নির্বাহী পরিচালক মো. আবুল বশর, অতিরিক্ত পরিচালক(এফএসএসএসপিডি) ফিরোজ মাহমু ইসলাম এবং এনআরবিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিআরও কবীর আহমেদসহ উভয় প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তারা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এনআরবিসি ব্যাংকের কম্বল প্রদান


অনুষ্ঠানে জানানো হয়, নতুন কারখানা তৈরি, কারখানা স্থানান্তর, কারখানার মানোন্নয়ন, মুলধনী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ কেনা, কর্মীদের ক্ষ ও স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ ইত্যাি কাজের উদ্দেশ্যে এই ঋণ  গ্রহণ করা  যাবে। রপ্তানিকারকেরা ৫ মিলিয়ন থেকে ১০ মিলিয়ন ডলার পর্যন্ত এই তহবিল থেকে ৫ থেকে ১০ বছর মেয়াদে ঋণ নিতে পারবেন।


জেবি/এসবি