১০ মামলায় মির্জা ফখরুলের জামিন চেয়ে আবেদন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৫৩ অপরাহ্ন, ১৩ই ডিসেম্বর ২০২৩


১০ মামলায় মির্জা ফখরুলের জামিন চেয়ে আবেদন
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর - ফাইল ছবি

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সহিংসতায় পুলিশ কনস্টেবল হত্যাসহ পৃথক ১০ মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন চেয়ে আবেদন করা হয়েছে। 


বুধবার (১৩ ডিসেম্বর) ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটে আদালতে আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এ আবেদন করেন। 


এ তথ্য জানিয়ে আইনজীবী জাকির হোসেন জুয়েল বলেন, 'পল্টন থানার সাত মামলা ও রমনা মডেল থানার তিন মামলায় জামিন চেয়ে আবেদন করা হয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও এই মামলায় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহামুদ চৌধুরী ও মিডিয়া উইংস এর সভাপতি জহিরুউদ্দীন স্বপনের জামিন চেয়ে আবেদন করা হয়েছে।


এরআগে, প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় গত ২৯ অক্টোবর গ্রেপ্তার দেখিয়ে মির্জা ফখরুলকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা তাকে এ মামলায় কারাগারে আটক রাখার আবেদন করেন। অন্যদিকে আসামিপক্ষ জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদাল জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। 


এরপর গত ২ নভেম্বর তার জামিন চেয়ে আবেদন করেন আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। আবেদনের পর আদালতে জামিন শুনানির জন্য ২০ নভেম্বর দিন ধার্য করেন। ওইদিন রাষ্ট্রপক্ষ জামিন শুনানি পেছানোর জন্য আবেদন করেন। এরপর আদালত জামিন শুনানি পিছিয়ে ২২ নভেম্বর দিন ধার্য করেন। ওইদিন শুনানি শেষে জজকোর্ট তার জামিন নামঞ্জুর করেন। 


এরপর গত ৫ ডিসেম্বর উচ্চ আদালতে তার জামিন চেয়ে আবেদন করা হয়। গত ৭ ডিসেম্বর ফখরুলকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট। বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। রাষ্ট্রপক্ষকে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।


জেবি/এসবি