সুন্দরী হওয়াটাই কাল হলো স্বস্তিকার


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৬:১৭ অপরাহ্ন, ১৪ই ডিসেম্বর ২০২৩


সুন্দরী হওয়াটাই কাল হলো স্বস্তিকার
স্বস্তিকা মুখার্জি - ছবি: সংগৃহীত

টলিগন্জের সুন্দরী অভিনেত্রীদের মধ্যে একজন হলেন স্বস্তিকা মুখার্জি। তার রূপের প্রশংসায় পঞ্চমুখ সবাই। সিনেমা থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায়, যেখানেই অভিনেত্রীর পদচারণা সেখানেই ভালোবাসায় সিক্ত করেন তার ভক্তরা। দুই দশকের এই দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় নৈপুন্যে এখনও দাপিয়ে বেড়াচ্ছেন চলচিত্রপাড়ায়।


তবে বেশ সুন্দরী হওয়ার কারণে অনেকবার বিপাকেও পড়তে হয়েছে এই অভিনেত্রীকে। একথাও বলা যায় যে, সুন্দরী হওয়াটাই কাল হয়ে দাঁড়িয়েছে তার জন্য। সম্প্রতি ভারতীয় এক সংবাদমাধ্যমে বিষয়টি নিয়ে কথা বলেন স্বস্তিকা।


দুঃখ প্রকাশ করে অভিনেত্রী বলেন, তার এই সৌন্দর্যই নাকি ক্যারিয়ারে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনকি এ জন্য অনেক ভালো ভালো সিনেমা হাতছাড়া হয়ে গেছে তার। শেষ ১০ থেকে ১২ বছর বাংলা সিনেমা যখন ভিন্নদিকে মোড় নিয়েছে, তখনই আমার ক্যারিয়ারও অন্যদিকে মোড় নেয়। আর সবসময় সেই চরিত্র খুঁজে বের করার চেষ্টা করেছি আমি।


তিনি বলেন, সব চরিত্রেই যে আমাকে গ্ল্যামারস, সুন্দরী দেখানো হয়েছে বিষয়টা কিন্তু একদমই সেরকম নয়। তবে আমি সবসময় চরিত্রের দিকেই নজর দিয়েছি। যদিও চরিত্রে দুঃখীভাবও ডিম্যান্ড করে ফলে এতে প্যাথেটিকও দেখায়। আমি এসব বিষয় মেনে চলার চেষ্টা করি। তবে বেশিরভাগ সময় দেখতে ভালো হওয়ায় ক্যারিয়ারে বেশ অসুবিধার কারণও হয়ে দাঁড়িয়েছে।


জানা গেছে যে, সুন্দরী হওয়ার কারণে অনেক ভালো চরিত্রের প্রস্তাব স্বস্তিকার কাছে এলেও, সেখানে শুধু তাকে মানাবে না এই ভেবে বাদ দেওয়া হয়েছে। ২০১৭ সালে নবারুণ ভট্টাচার্যের একটি উপন্যাসের আলোকে নির্মাণ করা এক ছবিতে, যেখানে অটো ড্রাইভারের বউয়ের চরিত্রে অভিনয়ের কথা ছিল এই অভিনেত্রীর। আর স্বস্তিকাও রাজি ছিলেন। তবে আপত্তি করলেন সিনেমার নির্মাতা। তিনি কোনভাবেই রাজি হচ্ছিলেন না। কিন্তু দুঃখের বিষয় শুধুমাত্র সুন্দরী হওয়ার জন্যই সেই সিনেমা থেকে স্বস্তিকাকে বাদ দেওয়া হয়। ছবিটির পরিচালক সে সময় জানিয়েছিলেন, একজন অটোওয়ালার স্ত্রী এমন সুন্দর হতে পারে না।


মূলত এসব কারণেই অনেক ভালো ভালো চরিত্রে কাজ করার সুযোগ পাননি স্বস্তিকা। এরপরও এই অভিনেত্রীর অভিনীত এমন কিছু চরিত্রে কাজ করেছে, যা কিনা দর্শকমনে আজও দাগ কেটে আছে বলে জানান স্বস্তিকা।


এমএল/