যথাযোগ্য মর্যাদায় ইবিতে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪০ অপরাহ্ন, ১৬ই ডিসেম্বর ২০২৩


যথাযোগ্য মর্যাদায় ইবিতে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ
ছবি: জনবাণী

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যথাযোগ্য মর্যাদায় ৭১'র শহিদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করা হয়েছে। এ উপলক্ষে পতাকা উত্তোলন, আনন্দর‍্যালি ও শ্রদ্ধাঞ্জলীসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে প্রশাসন।


শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ১০ টায় প্রশাসন ভবনের সামনে বিএনসিসি কর্তৃক প্রদত্ত গার্ড অব অর্নারসহ জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। পতাকা উত্তোলন শেষে বেলুন উড়িয়ে সারাদিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য। 


আরও পড়ুন: বিজয় দিবস উপলক্ষে ইবির শেখ হাসিনা হলে ফ্ল্যাশমব


উদ্বোধন শেষে উপাচার্যের নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভুঁইয়া এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান। 


এছাড়াও সকল অনুষদ, হল, বিভাগ এবং সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী, বিভিন্ন সমিতি, বিভিন্ন পরিষদ ও ফোরাম, ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ, বিভিন্ন ছাত্র সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।


এসময় আনন্দ শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য মুক্ত বাংলার পাদদেশে সমবেত হয়।


আনন্দ শোভাযাত্রা শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মুক্ত বাংলায় পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান। পরে একে একে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, অনুষদ, হল, বিভাগ, বিভিন্ন পরিষদ ও ফোরাম, বিভিন্ন ছাত্র সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে ‘মুক্ত বাংলা’য় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।


আরও পড়ুন: সন্ধ্যার পর ইবিতে উচ্চ শব্দে গানবাজনা নিষিদ্ধ


শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।


এরপর স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।


এছাড়াও এদিন বিজয় দিবস উপলক্ষে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে শিক্ষক বনাম কর্মকর্তা, সহায়ক কর্মচারী বনাম সাধারণ কর্মচারী এবং ছাত্র হলসমূহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে মহিলা শিক্ষক ও মহিলা কর্মকর্তা এবং মহিলা সহায়ক কর্মচারী ও মহিলা সাধারণ কর্মচারীদের মধ্যে পিলো পাসিং এবং ছাত্রী হলসমুহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা জিমনেশিয়ামে অনুষ্ঠিত হয়।


আরএক্স/