ইউটিউব ভিডিওতে ভিউ বাড়াবেন যেভাবে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:৩৫ অপরাহ্ন, ১৮ই ডিসেম্বর ২০২৩


ইউটিউব ভিডিওতে ভিউ বাড়াবেন যেভাবে
ছবি: ফাইল ছবি

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব। এমাধ্যমে আপনার বিনোদনের খোরাক মেটাতে পারেন খুব সহজেই যেখানে সেখানে। সিনেমা, নাটক, খবর ও গান কি নাই এখানে। এছাড়াও আবার ইউটিউব থেকে অনেকেই প্রতিমাসে লাখ লাখ টাকা আয় করছেন।


ইউটিউব প্ল্যাটফর্মে গত পাঁচ-ছ’বছরে বিভিন্ন ধরনের ভ্লগিং বা ভিডিও কনটেন্ট শেয়ার করে প্রতিষ্ঠিত হয়েছেন অনেকেই। আর এসব প্রতিষ্ঠিতদের দেখেই সবাই ভিডিও কনটেন্ট তৈরি করতে মরিয়া হয়ে পড়েছেন। এমন দেখা গেছে অনেকেই চাকরি ছেড়ে পুরোপুরি সময় দিচ্ছেন এখন ইউটিউবে।


৫০০০-এর অধিক মানুষ যদি কোনো ইউটিউব চ্যানেল ফলো করেন সে চ্যানেলে আয় অনেক বেশি হবে। তবে অনেকের চ্যানেল পুরোনো হলেও সাবস্ক্রাইবার বা ফলোয়ার বাড়ছে না কোনভাবেই। আর ফলে আয়ও হচ্ছে না তেমন। এমন যদি আপনার সাথেও হয় তাহলে কিছু উপায় জেনে নিন। আর এতে করে আপনি খুব সহজেই আপনার চ্যানেলে ৫ হাজার ফলোয়ার নিমিশেই বানাতে পারবেন-


কোন প্রকারের থিম বা বিষয়ে ভিডিও বানাতে চান, এটা প্রথমেই ভেবে নিতে হবে। এরপর ভাবতে হবে, কাদের জন্য এই ধরনের কনটেন্ট তৈরি করা হচ্ছে অর্থাৎ ‘টার্গেট অডিয়েন্স’।


১. যেন অন্যের থেকে আলাদা হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। ভালো মানের এবং বিনোদনমূলক ভিডিও তৈরি করা লাগবে। ভিন্ন কিছুর চেষ্টা করুন।


২. নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। যাতে দর্শক-শ্রোতাদের আকৃষ্ট করে রাখা যায় চ্যানেলের দিকে। আর বিশ্বাসযোগ্যতা তৈরি হয়।


৩. চ্যানেলের ব্যানার নজরকাড়া ভাবে তৈরি করতে হবে। লোগোর আকর্ষণীয় ডিজাইন করতে হবে। ভিডিও প্লে-লিস্ট বানালে আরও ভালকরে দেখতে পাবেন দর্শকরা।


৪. টাইটেল, ডেসক্রিপশন, এবং ট্যাগ অপ্টিমাইজেশান, আকর্ষণীয় শিরোনাম, উপযুক্ত কীওয়ার্ড, বিশদ বিবরণ এবং এটা সহজে খুঁজে পাওয়া যায়, আর এজন্য উপযুক্ত ট্যাগ অপ্টিমাইজ করতে হবে ভিডিও কনটেন্টের প্রথমে।


৫. কমেন্টের প্রত্যুত্তর দিতে ভুলে গেলে হবে না। ইনপুট বেশি চাইতে হবে। ইউটিউবের অ্যালগরিদমকে বুঝতে দিতে হবে যে এই কনটেন্ট কতটা মূল্যবান।


৬. ফলোয়ার বাড়ানোর একটি বড় ধরনের কৌশল হচ্ছে ইউটিউবের বিভিন্ন ভিডিও ক্লিপ, বিহাইন্ড-দ্য-সিন ভিডিও শেয়ার করতে হবে অন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম উল্লেখযোগ্য।


এমএল/