ড্রাগন ফল নিয়ে অপপ্রচারকারীদের বিরুদ্ধে চাষীদের মানববন্ধন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৩ অপরাহ্ন, ২৫শে ডিসেম্বর ২০২৩


ড্রাগন ফল নিয়ে অপপ্রচারকারীদের বিরুদ্ধে চাষীদের মানববন্ধন
অপপ্রচারকারীদের বিরুদ্ধে চাষীদের মানববন্ধন। ছবি: জনবাণী

ড্রাগন ফল নিয়ে অপপ্রচারকারী ইউটিউবারদের শাস্তির দাবিতে জীবননগর উপজেলার সকল ড্রাগন চাষিদের সমন্ময়ে জীবননগররে বাসস্ট্যাণ্ডে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


সোমবার (২৫ ডিসেম্বর) এই মানববন্ধনে জীবননগরসহ চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া ও যশোর জেলার ড্রাগন চাষীরা অংশ গ্রহণ করেন।


আরও পড়ুন: মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময় করলেন এমপি টগর


 মানববন্ধনে বক্তারা বলেন, 'আমরা মানুষের জন্য এসব ফল উৎপাদন করি। আমরা যেসব ওষুধ ব্যবহার করি, সেটি যদি মানুষের দেহের জন্য ক্ষতিকর হয়, তাহলে কৃষি বিভাগের ঢাকা খামাড় বাড়ীর (বছর ব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্প) এর প্রকল্প ডিরেক্টর ড.মো: মেহেদী মাসুদ স্যার অপপ্রচারকারী ইউটুবারদের প্রচার করা তথ্যের বিরুদ্ধে চাষীদের পক্ষে একটি লিখিত মতামত পেশ করেন। আমরা যেই ঔষধ গুলো ড্রাগন চাষে ফল পুষ্ট করার জন্য ব্যবহার করি তাতে কোনো স্বাস্থ ঝুকিনাই। ইউটুবাররা তাদের চ্যানেলে ভিউ বাড়িয়ে মোটা অংকের অর্থ উপার্জনের জন্য এই অপপ্রচার গুলো করছে। 


ইউটিউবাররা তো বিশেষজ্ঞ না। তারা কীভাবে বলতে পারে ড্রাগন ফলে যেসব টনিক ব্যবহার করি, সেগুলো দেহের জন্য ক্ষতিকর।


বক্তারা আরো বলেন, 'ইউটিউবাররা যেসব ক্ষতির কথা বলছে, সেটি যদি প্রমাণিত না হয়, তাহলে কৃষকদের এত লোকসানের দায়ভার কারা নেবে?


দেশের জনগণ যেভাবে বাড়ছে তার সাথে তাল মিলিয়ে কি চাষের জমি কি বাড়ছে ? বাড়ছে না। তাই দেশের মানুষের খাদ্যের চাহিদা পূরণে অধিক ফসল উৎপাদন করতে হবে। আগে এক বিঘা জমিতে ৮ মণ ধান হলেই খুশি হতো কৃষক। তবে এখন প্রযুক্তি উন্নয়ের ফলে এক বিঘা জমিতে এখন ২৮-৩০ ধান উৎপাদন হচ্ছে। প্রতিটি চাষে প্রযুক্তি ও আধুনিক ঔষুধ ব্যবহার হচ্ছে। এতে ফসলের ফলন বাড়ে দেশের খাদ্য চাহিদা পূরণ হয়।


জীবননগর উপজেলা বালাইনাশক কমিটির আহ্বায়ক বকুল বলেন, 'ভারতীয় যে হরমোনের কথা বলা হচ্ছে, আমরা সেই হরমোন বিক্রি করি না। আমরা বাংলাদেশ সরকারি অনুমোদিত হরমোন বিক্রি করি। এতে কোনো ক্ষতিকর উপাদান নেই।


আরও পড়ুন: ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার


কিছু ইউটিউবাররা ভারতীয় হরমোনের প্রচার ও অবৈধভাবে বিক্রির জন্য এই কাজ করছে।


মানববন্ধনে বক্তব্য দেন, জীবননগর ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও ফল চাষী জসিম উদ্দিন জালাল, পৌর যুবলীগের সভাপতি ও ফল চাষী শাহ আলম শরিফুল ইসলাম ছোট বাবু, তরুণ উদ্যোক্তা চাষী রমজান, রুহুল আমিন রিটন, রাজিদুল ইসলাম, আব্দুল আজীজ ও বসির প্রমুখ।


আরএক্স/