জাবিতে নবীনদের হল এ্যালোটমেন্ট নিয়ে গড়িমসি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:০৬ অপরাহ্ন, ২৯শে ডিসেম্বর ২০২৩


জাবিতে নবীনদের হল এ্যালোটমেন্ট নিয়ে গড়িমসি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

সজীবুর রহমান: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস শুরু হলে এখনো আবাসিক হল বণ্টন দেয়া হয়নি নবীন শিক্ষার্থীদের।


চলতি বছরের ৩০ নভেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের (৫২তম ব্যাচ) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস শুরু হয়। হল বণ্টন দেয়ার পর ক্লাস শুরু করার কথা হলেও এই বছর তার ব্যাতিক্রম ঘটেছে।


আরও পড়ুন: ধিক্কার জানাই বিএনপি-জামায়াতকে: প্রধানমন্ত্রী


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম আবাসিক বিশ্ববিদ্যালয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের মোট হল সংখ্যা ২২টি, এর মধ্যে ছাত্রদের জন্য ১১টি এবং ছাত্রীদের জন্য ১১টি হল রয়েছে।


আবাসিক বিশ্ববিদ্যালয় হলেও বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে বর্তমানে রয়েছে তীব্র সিট সংকট। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিভাগ ও শিক্ষার্থী সংখ্যা বাড়লেও আবাসিক হল বৃদ্ধি না হওয়া ও ছাত্রত্ব শেষ হওয়ার পরেও রাজনীতির দোহাই দিয়ে দীর্ঘদিন ধরে হলে অবস্থানকে এই সংকটের মূল কারণ হিসেবে দেখছেন সচেতন মহল।


এই সংকট নিরসনে সম্প্রতি অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছে ১০ তলাবিশিষ্ট অত্যাধুনিক ছয়টি হল। নতুন হলগুলোতে থাকছে বিভিন্ন আধুনিক সুযোগ-সুবিধা। প্রতিটি হলে রয়েছে এক হাজার শিক্ষার্থীর আসনব্যবস্থা। ধারণা করা হচ্ছে, এতে আবার পূর্ণাঙ্গ আবাসিক রূপ ফিরে পাবে বিশ্ববিদ্যালয়টি।


বিশ্ববিদ্যালয়টি পূর্ণাজ্ঞ আবাসিক হলেও এখনো নবীন শিক্ষার্থীদের হলে সুবিধা না দিতে পারাটা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অদূরদর্শিতাকেই ইংগিত দেয়।


স্নাতক (সম্মান) প্রথম বর্ষের পরিসংখ্যান বিভাগের নবীন এক শিক্ষার্থী বলেন, আমার অনেক ইচ্ছা ছিল বিশ্ববিদ্যালয়ের প্রথম দিনের ক্লাসটা নতুন হলে থেকেই শুরু করবো। কিন্তু প্রশাসন আমাদের অনলাইনে ক্লাস দিয়ে দেন আমরা জাকজমজ ভাবে অরিয়েন্টেশন ক্লাসটাও পেলাম না। বাসায় থেকে ক্লাস করতে হচ্ছে আমাদের। ডিপার্টমেন্ট থেকে নির্বাচনের পরেই টিউটোরিয়াল পরিক্ষা দিয়ে দিছে । এখনো হলেই যেতে পারলাম না, ক্লাস রুমে বসে বন্ধুদের সাথে পরিচিত হতে পারলাম না, তার আগেই পরিক্ষা চলে আসলো বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম বর্ষের আনন্দটা বাসা থেকেই বিলিন করতে হচ্ছে। হল এ্যালোটমেন্ট না দেয়ার কারনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও বিজয় দিবসের ৪৯০টাকার ফিস্ট খেতে পারলাম না আমরা আমাদের অধিকার থেকে বঞ্চিত হলাম।


আরও পড়ুন: কোটালীপাড়ায় শেখ হাসিনার পক্ষে ব্যাপক গণসংযোগ


এই বিষয়ে ডেপুটি রেজিস্টারারে (শিক্ষা শাখা)  সাথে কথা বললে তিনি জানান, এখন তো আমাদের বিশ্ববিদ্যালয় অফিস সমূহ বন্ধ আছে। জানুয়ারির সাত তারিখের পর অফিস সমূহ খোলা হলে তারপর আমরা সিদ্ধান্ত নেব কবে নবীনদের  হল এ্যালোটমেন্ট দেওয়া হবে। তবে তাদেরকে স্বশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ওরিয়েন্টেশন দেওয়া হবে, এবং জানুয়ারিতেই হল এ্যালোটমেন্ট দেওয়া সম্ভাবনা রয়েছ।


উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুন থেকে ২২ জুন ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে দীর্ঘ পাঁচ মাস পর আবাসন সংকটসহ বিভিন্ন কারণে অনলাইনে নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু করতে পারলেও এখনো হল বণ্টন দিতে পারনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আরএক্স/