নতুন প্রজন্মের অনুপ্রেরণা দৈনিক জনবাণী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:২৭ অপরাহ্ন, ৩১শে ডিসেম্বর ২০২৩


নতুন প্রজন্মের অনুপ্রেরণা দৈনিক জনবাণী
ছবি: জনবাণী

রিয়াজুর রহমান, পটুয়াখালী প্রতিনিধি: ৩১ বছরের দীর্ঘ সময় পথচলা পেরিয়ে ৩২ এ পদার্পণ করতে চলেছে ঐতিহ্যবাহী ডিজিটাল মাটি ও মানুষের সোনার বাংলা গড়া বাংলাদেশের অন্যতম স্বনামধন্য প্রতিষ্ঠিত দৈনিক পত্রিকা জনবাণী। এ দেশের মাটি ও মানুষের প্রাচীন দৈনিক জনবাণী, পত্রিকাটি ১৯৯১ সাল থেকে যাত্রা শুরু করেছে। 


৩১ বছর বয়সী এই পত্রিকাটি বাংলাদেশ রাষ্ট্র সৃষ্টির ছোট-বড় প্রায় সব ঘটনার সাক্ষী। দেশের ৬৪ জেলার সংকটকাল থেকে অর্জন সব সময় সততা নির্ভীকভাবে সত্য, বস্তুনিষ্ঠ ও নিরেপক্ষ সংবাদ পরিবেশন করে চলেছে প্রাচীন ঐতিহ্য দৈনিক জনবাণী  ৷ 


বর্তমানে দৈনিক জনবাণী বাংলাদেশের অন্যতম প্রতিশ্রুতি জনপ্রিয় দৈনিক জনবাণী চলমান রয়েছে। দেশের সর্বাধিক পঠিত সবচেয়ে প্রাচীন দৈনিক হিসেবে দীর্ঘদিনের এই সঠিক দিক নির্দেশনায় পথচলা অনুপ্রেরণা জুগিয়ে চলেছে বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে। সকাল ও বিকাল পেরিয়ে ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই পৌঁছে যাচ্ছে ৬৪ জেলায় দৈনিক জনবাণী প্রতিটি প্রান্তে।


এছাড়াও পত্রিকাটির রয়েছে বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তর এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদনকৃত অনলাইন ভার্সন। যার মাধ্যমে প্রতিদিন লাখো লখো মানুষ দেখছে ও  পড়ছে জনবাণী। সত্য, বস্তুনিষ্ঠ ও নিরেপক্ষ সংবাদ একের পর এক প্রকাশিত হচ্ছে দেশ এবং দেশের বাইরের খবর।


দৈনিক জনবাণী প্রতিনিয়ত  আয়োজনের মধ্যে চলমান রয়েছে-  জাতীয় সংবাদ, সম্পাদকীয়, রাজধানী, খেলার খবর, বিশ্ব সংবাদ, রাজনীতি, বিনোদন সংবাদ, শিক্ষা বিষয়ক, আইন-আদালত, লাইফ স্টাইল, চাকরির খবর, সাহিত্যবাণী  এবং অন্যান্য সংবাদ।  এছাড়াও ধারাবাহিকভাবে তরুণ প্রজন্মের নতুন কিছু ভাবনা, তথ্যপ্রযুক্তি সংবাদ বেশ গুরুত্ব সহকারে প্রকাশ করে আসছে দৈনিক জনবাণী । 


১৯৯১ সাল থেকে  দেশের উন্নয়নে এবং ভবিষ্যৎ নির্ধারণ ভাবনা চিন্তায় দেশের তরুণ প্রজন্মের অগ্রণী ভূমিকা পালন করে আসছে জনপ্রিয় এই পত্রিকাটি ৷ দৈনিক জনবাণী তরুণদের আলোচনা ও  মতামত তুলে ধরছে। এর ফলে তারা তাদের চিন্তাভাবনা অভিমত প্রকাশ করার সুযোগ পাচ্ছে। তাদের দেওয়া হচ্ছে দেশের আনাচে-কানাচে লুকিয়ে থাকা  সত্য, বস্তুনিষ্ঠ ও নিরেপক্ষ  লেখা নিজেদের প্রকাশ করার একটি প্ল্যাটফর্ম। 


দেশের একটি গুরুত্বপূর্ণ দৈনিকে নিজেদের আলোচনা মতামত প্রকাশের মাধ্যমে তরুণদের পুরনো দিন পিছনে ফেলে নতুন কিছু চিন্তাভাবনা ছড়িয়ে পড়ছে দেশের সর্বত্র। এই উদ্যোগ সত্যিকার অর্থে খুবই প্রশংসনীয়। তবে তারা অনুপ্রাণিত করছে দেশের হাজারো তরুণকে,  এছাড়াও নিজেদের প্রতিভা বিকাশের  আনন্দ  সুযোগ,সুবিধা পাচ্ছে। ফলে অনেক অবহেলিত গ্রাম বাংলার ঐতিহ্যবাহী  দার্শনিক প্রতিভা বিকশিত হচ্ছে এবং অন্ধকার থেকে আলোর পথে ফিরিয়ে  আনছে দৈনিক জনবাণী ৷ এভাবেই এক ঝাঁক তরুণ প্রতিভাবান অনুপ্রাণিত করছেন আরো হাজারো প্রতিভাকে। সূর্যের আলোর মতো পাশে আছে জনবাণী পরিবারের সদস্য ও বহুল প্রচারিত দৈনিক জনবাণী ৷


জেবি/এসবি