মেসির সম্মানে নতুন সিদ্ধান্ত নিবে আর্জেন্টিনা


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১০:১৬ অপরাহ্ন, ১লা জানুয়ারী ২০২৪


মেসির সম্মানে নতুন সিদ্ধান্ত নিবে আর্জেন্টিনা
লিওনেল মেসি | ফাইল ছবি

সাবেক সফল অধিনায়ক এমএস ধোনির ৭ নম্বর জার্সি ভারতীয় ক্রিকেট বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তুলে রাখা হবে। আর কোনো ক্রিকেটার এই জার্সি পরতে পারবেন না। তবে এবার একই সিদ্ধান্ত নিতে চলেছে আর্জেন্টিনা ফুটবল সংস্থাও।


আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসির ১০ নম্বর জার্সি আর কোনো ফুটবলারকে পরতে দেওয়া হবে না। মেসি অবসর নেওয়ার সাথে সাথে তার জার্সির নম্বরও অবসর নেবে। তবে একসময় আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি পরতেন জাদুকর ফুটবলার খ্যাত দিয়েগো ম্যারাডোনাও।


আরও পড়ুন: আর্জেন্টিনার ২০২৪ সালে ব্যস্ত সূচি


আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কর্তা ক্লদিয়ো তাপিয়া গণমাধ্যমকে বলেছেন, মেসি যে সময় জাতীয় দল থেকে অবসর নেবে, এরপর থেকে আর কাউকে ১০ নম্বর জার্সি পরতে দেওয়া হবে না। ফুটবল ইতিহাসে সারা জীবনের মতো আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠিয়ে দেওয়া হবে। মেসির মতো খেলোয়াড়কে সম্মান জানাতে এতটুকু তো আমরা করতেই পারি।


প্রসংঙ্গত, ২০০২ সালেও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অনেক চেষ্টা করেছিল ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর। সেসময়ের তারকা ম্যারাডোনাকে সম্মান জানাতে এই সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন তারা। কিন্তু বাধ সাজে দেয় ফিফা কতৃপক্ষ। ফিফার নিয়ম অনুযায়ী, প্রতিযোগিতায় ১ থেকে ২৩ নম্বর জার্সির খেলোয়ার রাখতেই হবে। ২০০২ সালে আর্জেন্টিনার হয়ে ১০ নম্বর জার্সি পরেছিলেন ফুটবলার আরিয়েল ওর্তেগা।


আরও পড়ুন: নতুন বছরে ব্রাজিলের ব্যস্ত সূচি


২০২২ কাতার বিশ্বকাপ আর্জেন্টিনাকে শিরোপা জিতিয়েছেন মেসি। সাবেক  ম্যারাডোনার পর তিনিই দেশকে বিশ্বকাপের শিরোপা এনে দিয়েছেন। আবার অন্যদিকে, কপিল দেবের পর ভারতকে ৫০ ওভারের বিশ্বকাপ জিতিয়েছিলেন অধিনায়ক ধোনি। দুই দেশের দুই বিশ্বজয়ী অধিনায়ককে একইভাবে সম্মান জানানোর পরিকল্পনা নেয়া হয়েছে। কিন্তু মেসির ক্ষেত্রে আবারও বাধা হতে পারে ফিফার নিয়মনীতি।


এমএল/