পাবনা ১: নৌকা-ট্রাকে হবে হাড্ডাহাড্ডি লড়াই


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:১০ অপরাহ্ন, ২রা জানুয়ারী ২০২৪


পাবনা ১: নৌকা-ট্রাকে হবে হাড্ডাহাড্ডি লড়াই
এ্যাড. শামসুল হক টুকু ও অধ্যাপক আবু সাইয়িদ। ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাবনার বেড়া উপজেলার একটি পৌরসভা ও চারটি ইউনিয়ন এবং সাঁথিয়া উপজেলার একটি পৌরসভা ও দশটি ইউনিয়ন নিয়ে গঠিত পাবনা-১ আসন। নির্বাচনের আর মাত্র কয়েকদিন বাকি, কুয়াশা ও হাড় কাঁপানো শীত উপেক্ষা করে নেতাকর্মী,সমর্থকদের নিয়ে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী ভোটের মাঠে উত্তাপ ছড়াচ্ছেন। 


ভোটের দিন যতই ঘনিয়ে আসছে প্রার্থী ও সমর্থকদের প্রচার-প্রচারণায় উৎসব মুখর হয়ে উঠছে নির্বাচনী এলাকা। 


আরও পড়ুন: অ্যাপে দুই ঘণ্টা পরপর ভোট গ্রহণের আপাডেট জানাবে ইসি

    

সুষ্ঠ,নিরপেক্ষ নির্বাচন করার লক্ষে নির্বাচন কমিশন কতৃক বিভিন্ন ঘোষনায় জনগন আশ্বস্ত বোধ করছে। প্রতি কেন্দ্রে প্রার্থীর এজেন্টদের ফলাফল শিট দিয়ে দেয়ার কথা বলায় রিটার্নিং অফিসার কর্তৃক বিশেষ প্রার্থীর পক্ষে ঘোষণা দেয়ার আশঙ্কা দুর হওয়ায় ভোটারদের মধ্যে ভোট দানের আগ্রহ বাড়ার পাশাপাশি স্বস্তি ফিরেছে।  প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী ও নির্বাচন কমিশন থেকে দলীয় ও নির্দলীয় প্রার্থীরা সমান  সুযোগ পাওয়ার ফলে ভোটারদের মাঝে দিন দিন ভোটের আমেজ বৃদ্ধি পাচ্ছে। প্রার্থী ও সমর্থকরা উঠান বৈঠক, গণসংযোগ, পথসভা, নির্বাচনি বিশেষ সভা, মতবিনিময় সভা, মিছিল, হাট-বাজারে লিফলেট বিতরণের মাধ্যমে ব্যস্ত সময় পার করছেন। তারা অতীত কর্মকাণ্ডের ভুল ত্রুটির জন্য ক্ষমা চেয়ে নেয়ার পাশাপাশি দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। 


এ আসনে প্রার্থী হয়েছে সাতজন কিন্তু ভোটের মাঠে লড়ছেন মাত্র দুইজন। বাকি পাঁচজন প্রার্থীর ভোটের মাঠে কোনো প্রচারণা নেই বললেই চলে। সচেতন মহল এবং সাধারণ ভোটাররা জানান, এ আসনে মূল হাড্ডাহাড্ডি লড়াই হবে আ.লীগের   নৌকা প্রীকের সাথে স্বতন্ত্র  ট্রাক প্রতীকের। 


নৌকার প্রার্থী বর্তমান ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা এ্যাড. শামসুল হক টুকুর নির্বাচনি প্রচারণার সাথে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীক নিয়ে ভোটের মাঠে সমানে সমান পাল্লা দিয়ে লড়ছেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবু সাইয়িদ।  


আরও পড়ুন: ৬ জানুয়ারি ভোটের সার্বিক প্রস্তুতি জানাবে ইসি


দলীয় ও স্বতন্ত্র  প্রার্থীর সমর্থকরা নির্বাচনি এলাকার প্রায় সব জায়গায় সমান তালে নৌকা ও ট্রাক প্রতীকের পক্ষে প্রচারণা চালিয়ে গেলেও এরই মধ্যে নির্বাচনি এলাকার বেশ কিছু জায়গায় প্রচারণা চালাতে গিয়ে উভয় প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, হামলা, মামলা, গ্রেফতার সহ বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ঘটার খবর ইতোমধ্যে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশ হয়েছে। তাঁর পরেও সাধারণ ভোটাররা মনে করেছেন এবার সরকার ও নির্বাচন কমিশন থেকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার যে আশ্বাস প্রতিশ্রুতি দিয়েছেন বা এখনও প্রতিদিনই সরকার প্রধান ও নির্বাচন কমিশন (ইসি) থেকে সুষ্ঠু নির্বাচন করার লক্ষ্যে যে সকল কথা-বাত্রা বক্তব্য বিবৃতি কার্যক্রম ও পদক্ষেপ গ্রহণ করছেন তা জেনে ভোটাররা ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারার আশা বুকে ধারণ করে ভোট দেয়ার জন্য ভোট কেন্দ্রে যেতে আগ্রহী হচ্ছেন। 


আবার অনেকই ভোটের দিন হট্টগোল, সংঘর্ষ, হানাহানির মতো ঘটনা ঘটতে পারে বলে এ আশঙ্কাও প্রকাশ করছেন অনেকেই।


আরএক্স/