জাবির পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৫ অপরাহ্ন, ১০ই জানুয়ারী ২০২৪


জাবির পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ
ছবি: জনবাণী

সজীবুর রহমান, জাবি প্রতিনিধি: জার্মান সরকারের উন্নয়ন সংস্থা-জিআইজেড এর সহযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগে প্রাথমিক চিকিৎসা সেবার উপর আজ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 


বুধবার (১০ জানুয়ারি) সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. নুহু আলম। কর্মশালায় বিভাগের ২৫ জন শিক্ষক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 


আরও পড়ুন: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাবি উপাচার্যের অভিনন্দন


কর্মশালায় প্রশিক্ষণার্থীদের প্রাথমিক চিকিৎসার প্রাথমিক ধারণা দেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রশিক্ষক সুপ্রিয়া সাহা এবং মোল্লা তহিদুল ইসলাম নয়ন। এছাড়া অংশগ্রহণকারীরা সিপিআর, শক ও শক এর প্রতিকার, রক্তপাত ও তার ব্যবস্থাপনা, ক্ষত ও পরিচর্যা, পোড়া ও তার ব্যবস্থাপনা, ফিট, মূছার্ ও জ্ঞান হারানো, হাড়-ভাঙ্গা ও অনড়করণ, বিষক্রিয়া ও কামড়, আহত বা অসুস্থ ব্যক্তিকে পরিবহনের উপর হাতে কলমে প্রশিক্ষণ লাভ করেন। কর্মশালার শেষে জিআইজেড এর পক্ষ থেকে দুটি আধুনিক ফাস্টর্ এইড বক্স মুখ্য সমন্বয়কারীর কাছে হস্তান্তর করা হয়। 


আয়োজকরা জানান, মূলতহ পেশাগত স্বাস্থ্যঝুকি ও ব্যবস্থাপনার অংশ হিসেবে উক্ত কর্মশালাটি আয়োজন করা হয়। উদ্বোধনী বক্তব্যে জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নুহু আলম বলেন, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা গবেষণার ক্ষেত্রে প্রতিনিয়ত কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন। বিভাগের পক্ষ থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে এমন আয়োজনকে আমি সাধুবাদ জানাই। আশা করি এ ধরনের আয়োজনের মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থীরা পেশাগত স্বাস্থ্য উন্নয়নে বিশেষ অবদান রাখতে পারবে।


আরও পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ২২ ফেব্রুয়ারী


কর্মশালার মুখ্য সমন্বয়ক পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাখওয়াত হোসেন বলেন, পেশাগত স্বাস্থঝুকি বাংলাদেশে অন্যতম একটি জনস্বাস্থ্য সমস্যা এবং এর ব্যবস্থাপনায় দেশে যথেষ্ঠ গবেষণা ও  মানবসম্পদ নেই। এই প্রশিক্ষণ কর্মশালা শিক্ষার্থীদের সক্ষমতা বৃদ্ধি করবে যা তাদের কর্মজীবনে পেশাগত স্বাস্থ্যঝুকি মোকাবিলায় সহায়ক হিসেবে কাজ করবে। প্রাথমিক চিকিৎসা সেবার প্রশিক্ষণ একটি জীবনমুখী প্রশিক্ষণ যা জীবনের প্রতিটি স্তরে শিক্ষার্থীরা কাজে লাগাতে পারবে। 


উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের উদ্যোগে নিয়মিত বিভিন্ন ধরনের কর্মশালা ও সেমিনার আয়োজন করা হয়। শিক্ষা ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের জনস্বাস্থ্য উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে বিভাগটি। 


আরএক্স/