বাদাম গাছের সবুজ পাতায় ছেয়ে গেছে যমুনা চরাঞ্চলের ধু ধু বালুচর


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:০২ অপরাহ্ন, ১১ই জানুয়ারী ২০২৪


বাদাম গাছের সবুজ পাতায় ছেয়ে গেছে যমুনা চরাঞ্চলের ধু ধু বালুচর
বালুচরে বাদামের চাষ। ছবি: জনবাণী

টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনার পানি শুকিয়ে জেগে উঠেছে বালুচর। আর এই জেগে উঠা বালুচরে বাদামের চাষ করেছে স্থানীয় কৃষকেরা। ইতিমধ্যে বাদাম গাছের সবুজ পাতায় ছেয়ে গেছে পুরো বালুচর। এখানকার চরাঞ্চলের বেলে মাটি বাদাম চাষের জন্য  উপযোগী। তাই চরাঞ্চলের কৃষকরা তাদের বেলে মাটির জমিতে চাষ করছেন বাদাম। গত বছর বাদামের বাম্পার ফলন হওয়ায় এবং বাজারে দামও ভালো পাওয়ায় এ বছর আরো অধিক পরিমাণ জমিতে বাদাম চাষ করছেন চাষিরা।


আরও পড়ুন: শ্রীনগরে আগাম ধানের চারা রোপণ শুরু 


চাষিরা বলেন, প্রতি বছর বন্যার ক্ষতি পুষিয়ে আমরা বন্যা পরবর্তী সময়ে জেগে উঠা চরে বাদাম চাষ করি। কারণ অল্পদিনে বাদাম চাষ করে অধিক লাভবান হওয়া যায়। খরচ বাদ দিয়ে বিঘাপ্রতি লাভ হয় প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা।


গাবসারা চরাঞ্চলের বাদাম চাষি গফুর মিয়া বলেন, গত বছর আমি ৮ বিঘা জমিতে বাদাম চাষ করে ভালো লাভবান হয়েছিলাম। বাদামের দাম ভালো পাওয়ায় এ বছর আমি প্রায় ১২ বিঘা জমিতে বাদাম চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছরেও বাম্পার ফলন হবে বলে আশা করছি।


সুস্বাদু, মুখোরচক ও ভিটামিনসমৃদ্ধ এই ফসল একদিকে যেমন খাদ্যে যোগান দিয়ে থাকে অন্যদিকে তেলের চাহিদা পূরণ করে। বাদাম ক্ষেত থেকে কচিপাতা কেটে কৃষকরা তাদের গরু-ছাগলের খাওয়ান। এতে গরু-ছাগল তাড়াতাড়ি স্বাস্থ্যবান হচ্ছে। তাছাড়া অন্য ফসলের মতো বাদামের জমিতে তেমন একটা সার ও কীটনাশক প্রয়োগ করতে হয় না। শুধু সময়মতো বীজ বুনে বাদাম ঘরে তোলার জন্য অপেক্ষায় থাকতে হয়। বীজরোপণে দুই থেকে তিন মাসের মধ্যেই বাদাম তুলে সংগ্রহ ও হাট-বাজারে বিক্রি করা হয়।


আরও পড়ুন: টাঙ্গাইলের ঘাটাইলে ডুবতে বসেছে কলাচাষিদের ভাগ্য  


উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আরিফুর রহমান "দৈনিক জনবাণী"কে জানান, চলতি বছর যমুনা চরাঞ্চলে ১ হাজার ৩২০ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে চরাঞ্চলের বাদাম চাষিদের মাঝে বিনামূল্যে সার ও বাদামের বীজ বিতরণ করেছি। বাদামের ফলন ভালো করার জন্য  আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছেন। আশাকরি আবহাওয়া অনুকূলে থকলে বিগত বছরগুলোর চেয়ে এ বছর বাদাম উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িরে যাবে।


আরএক্স/