মেহেরপুরে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৩ অপরাহ্ন, ১১ই জানুয়ারী ২০২৪


মেহেরপুরে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা
ধান রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। ছবি: জনবাণী

মেহেরপুরে সদর ও গাংনী উপজেলা  কৃষকরা কনকনে শীত উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন।গত বোরো মৌসুমের শেষ সময়ে দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগে বোরো ধানের ফলনে ব্যাপক ক্ষতি হয়। সেই সাথে বাজারে ধানের ভাল দাম না পাওয়ায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হন তারা। তাদের সকল হতাশাকে দুরে ঠেলে দিয়ে আবারও এক বুক আশা নিয়ে মাঠে নেমেছেন কৃষকরা। তাদের আশা পুর্বের সকল লোকসানকে পুষিয়ে এবার লাভের মুখ দেখবেন তারা। সেই আশাতেই পুরোদমে বোরো ধান রোপনে কোমর বেধে মাঠে নেমেছেন গাংনী কৃষকরা।


সরেজমিন গিয়ে দেখা যায়, মেহেরপুর সদর উপজেলার বারাদী পাট বীজ খামারে এবার ১২০একর জমিতে বোরো ধান রোপন করা হবে এবং ইতিমধ্যে রোপন শুরু হয় কিন্ত কর্তৃপক্ষে ভয় বিদ্যুৎ নিয়ে   বিভিন্ন এলাকার কৃষকরা উঁচ্চু জমিতে রবি শস্য চাষ এবং নিচু জমিতে বোরো চাষে জমি প্রস্ততকরণ, বোরো ধানের চারা উত্তোলন ও রোপণের কাজে সবাই ব্যস্ত সময় পার করছেন।


আরও পড়ুন: শ্রীনগরে আগাম ধানের চারা রোপণ শুরু 


পূর্বে রোপনকৃত বোরো ধানের চারা উত্তোলন করে তা চাষ দেওয়া জমিতে সারিবদ্ধ ভাবে রোপন করছে কৃষকরা।প্রয়োজনীয়  বিদ্যুৎ  সময়মত সরবরাহ নিশ্চিত করা হলে ও আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান বাম্পার ফলনের আশা কৃষক সহ খামার কর্তৃপক্ষের।


গাংনী উপজেলার জোড়পুকুরিয়া গ্রামের  কৃষক নাসির উদ্দিন জানান এবার ১একর বোরো রোপন করিবো আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান বাম্পার ফলনের হবে। মেহেরপুর জেলায় চলতি মৌসুমে ১৯ হাজার ২৫০ হেষ্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষমাত্র নিধারণ করা হয়।


আরও পড়ুন: টাঙ্গাইলের ঘাটাইলে ডুবতে বসেছে কলাচাষিদের ভাগ্য  


জেলা কুষি অফিসার বিজয় কৃষ্ণ হালদার জানান, বোরো ধানের চারা রোপনে সঠিক পদ্ধতি ও সরকার অনুমোদিত জাতের বীজের বোরো ধানের চারা রোপনে পরামর্শ দেয়া হচ্ছে। কৃষি বিভাগের আশা এবার আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।জেলার কিছু কিছু জমিতে ধান রোপন শুরু হয়েছে।বীজ খামারে ১সপ্তাহ  থেকে তারা রোপন শুরু করেছে।


মেহেরপুর সদর উপজেলা বারাদী পাট বীজ খামারের উপ-পরিচালক মিনহাজ আহম্মেদ চৌধুরী জানান, গত মৌসুমের চেয়ে চলতি মৌসুমে বিদ্যুৎতের অবস্থা ভাল হওয়ায় এবছর বোরো ধান চাষ করিতে সমস্যা হবে না। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।


আরএক্স/