ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলা অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৩৯ অপরাহ্ন, ১৪ই জানুয়ারী ২০২৪


ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলা অনুষ্ঠিত
ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলা। ছবি: জনবাণী

ব্রাহ্মণবাড়িয়ায় সাহিত্য একাডেমির উদ্যোগে ডা. ফরিদুল হুদার স্মরণে ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলার আয়োজন করা হয়।


রবিবার (১৪ জানুয়ারি) বিকাল ৩টায় শহরের শেরপুর মাঠে এ খেলা অনুষ্ঠিত হয়। 


আরও পড়ুন: ফুলবাড়িয়ায় ঐতিহ্যের ২৬৫ তম হুমগুটি খেলায় লক্ষ লক্ষ মানুষের ঢল


গুটিদাড়া খেলার আয়োজনে সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলার ধারাভাষ্যকার ছিলেন সোহেল আহাদ ও সানাউল হক। 

 

খেলায় রেফারি ছিলেন কালা মিয়া ও হামিম। গুটিদাড়া খেলায় অংশগ্রহণ করে লাল দল ও সবুজ দল। লাল দল টসে জিতে প্রথমে মাঠে নেমে ব্যাট করে নির্ধারিত সময়ে ১২ পয়েন্ট অর্জন করে। পরবর্তীতে সবুজ দল মাঠে নেমে নির্ধারিত সময়ের পাঁচ মিনিট পূর্বেই ১৩ পয়েন্ট অর্জন করে জয়ী হয়।


খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা বলেন, ডা. ফরিদুল হুদা চিকিৎসা সেবার পাশাপাশি খেলাধুলার প্রতি নিবেদিত ছিলেন। তিনি জেলার হারিয়ে যাওয়া খেলাগুলো পুনরুদ্ধারের জন্য সর্বাধিক চেষ্টা করেছেন যার মধ্যে গুটিদাড়া খেলাটি অন্যতম। খেলাটি বাংলাদেশের আর কোথাও হয় না বলে দাবি করে কবি জয়দুল হোসেন বলেন, ডা. ফরিদুল হুদা জেলার বিভিন্ন গ্রামের আনাচে কানাচে ঘুরে আমাদের বাংলা হাজার বছরের ঐতিহ্যবাহী খেলাগুলো পুনরুদ্ধার করতেন। দাড়িয়াবান্ধা, হাডুডু, মোরগ লড়াই, গরুর লড়াই এবং এই গুটিদাড়া খেলা। তাঁর মৃত্যুর পর থেকে গত পঁচিশ বছর যাবৎ আমরা এ আয়োজন করে থাকি। তিনি আরো বলেন, প্রশাসন এবং সরকার উদ্যোগী হয়ে খেলাটি সর্বত্র ছড়িয়ে দিলে যুব সমাজ সামাজিক অবক্ষয় থেকে মুক্তি পাবে।


আরও পড়ুন:  বঙ্গোপসাগরের মোহনায় নৌকা ডুবে জেলের মৃত্যু


বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেন।


অনুষ্ঠানে সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ডা. ফরিদুল হুদার সন্তান ডা. নাজমুল হুদা বিপ্লব। এছাড়াও উপস্থিত ছিলেন সাহিত্য একাডেমি পরিচালক, ফারুক আহমেদ ভুইয়া, ইব্রাহিম খান সাদাত, সোহেল আহাদ, শাহজাদা শাহজালাল, মো. আলী আজম, আক্তার হোসেন, জামিনুর রহমান, তোফাজ্জল হোসেন জীবন, শসহীন খাঁ, হানিফ খাঁ।


আরএক্স/