জাবিতে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস বর্জন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪২ অপরাহ্ন, ১৬ই জানুয়ারী ২০২৪


জাবিতে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস বর্জন
ফাইল ছবি।

সজীবুর রহমান, জাবি প্রতিনিধি: ক্লাস বর্জন করে অবিলম্বে সশরীরে ক্লাস শুরু করার দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষের (২০২২-২০২৩ সেশনের) ৫২তম ব্যাচের নবীন শিক্ষার্থীরা।


মঙ্গলবার (১৬ জানুয়ারি) নবীন শিক্ষার্থীরা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক গ্রুপ) ক্লাস বর্জন করার বিষয়টি নিশ্চিত করেন।


আরও পড়ুন: জাবির সাথে পুলিশ স্টাফ কলেজের সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত


নবীন শিক্ষার্থীরা জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক হল এলোটমেন্ট এবং সরাসরি ক্লাস শুরুর অফিশিয়াল নোটিশ না দেওয়া অবধি প্রতিবাদ স্বরূপ সবার মতামত নিয়ে আমরা অনলাইন ক্লাস বর্জন করলাম। অফিসিয়াল নোটিশ না দেয়া পর্যন্ত আমাদের এই ক্লাস বর্জন অব্যাহত থাকবে।


সর্বশেষ তথ্যমতে বিভিন্ন অনুষদের ২২টি বিভাগ তাদের ক্লাস বর্জন করেছে, বিভাগগুলো হলো- গণিত বিভাগ রসায়ন বিভাগ, আইআইটি,  নৃবিজ্ঞান বিভাগ, দর্শন বিভাগ, আইআর বিভাগ, ইংরেজি বিভাগ, সিএসই বিভাগ, ফার্মেসি বিভাগ, প্রাণিবিদ্যা বিভাগ, ব্যবস্থাপনা বিভাগ, প্রত্নতত্ত্ব বিভাগ, পরিবেশ বিজ্ঞান বিভাগ, সরকার ও রাজনীতি বিভাগ,  আইন ও বিচার বিভাগ, চারুকলা বিভাগ, ভূগোল ও পরিবেশ বিভাগ, বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য, বাংলা বিভাগ, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিস বিভাগ,  ইতিহাস বিভাগ ও অর্থনীতি বিভাগ।


আরও পড়ুন: জাবিতে অবিলম্বে ৫২তম ব্যাচের সশরীরে ক্লাস চালু করার দাবি


এর আগে, গত বছরের ৩০ শে নভেম্বর থেকে আবাসন সংকটের অজুহাত দেখিয়ে ২০২২-২৩ সেশনের নবীন শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিগত বছরের ১৮ জুন থেকে ২২ জুন তাদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 


কিন্তু সশরীরে নবীনদের ক্লাস শুরুর আগেই ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির আবেদন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জানুয়ারিতে সশরীরে ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও এখনো ক্লাস শুরু করতে পারেনি জাবি প্রশাসন।


আরএক্স/