জাবিতে সিনেট থেকে সিন্ডিকেটে দুজন সদস্য মনোনয়ন দাবি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:১৬ অপরাহ্ন, ১৮ই জানুয়ারী ২০২৪


জাবিতে সিনেট থেকে সিন্ডিকেটে দুজন সদস্য মনোনয়ন দাবি
ছবি: জনবাণী

সজীবুর রহমান, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিনেটের পরবর্তী বার্ষিক সভায় সিনেট থেকে সিন্ডিকেটে দুই জন সদস্য মনোনয়ন বিবেচনার প্রস্তাব আলোচ্যসূচীতে অন্তর্ভুক্তি করার দাবি জানিয়েছেন সিনেট সদস্য ব্যারিস্টার শিহাব উদ্দিন খান। 


বুধবার (১৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিনেট সচিব আবু হাসান বরাবর এক আবেদনে এ দাবি জানান তিনি।


আরও পড়ুন: জাবিতে অবিলম্বে ৫২তম ব্যাচের সশরীরে ক্লাস চালু করার দাবি


আবেদনে তিনি উল্লেখ করেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ এ সিনেট, সিন্ডিকেট থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পরিচালনার সকল কিছুর বিষয়ে গাইডলাইন দেওয়া রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী বডি হচ্ছে 'সিন্ডিকেট'। অন্যান্য বডির থেকে সিন্ডিকেটের দায়িত্ব ও ক্ষমতার পরিধি ব্যাপক। বিশ্ববিদ্যালয় সুষ্ঠু ও কার্যকরী উপায়ে পরিচালনার জন্য আইনে উল্লেখিত গঠন-প্রনালী মেনে সিন্ডিকেটের প্রতিনিধিত্ব নিশ্চিত করা বাঞ্ছনীয়। 


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ এর ধারা উদ্ধৃত করে আবেদনে তিনি বলেন, আইনের ২২(চ) ধারায় সিনেট মনোনীত ২ (দুই) জন প্রতিনিধি সিন্ডিকেটে থাকার বাধ্যবাধকতা রয়েছে। আইনের ধারা ২২(৩) মতে একজন সিন্ডিকেট সদস্যের মেয়াদ ২ বছর। তবে পরবর্তী প্রতিনিধি না আসা পর্যন্ত তারা দায়িত্ব পালন করতে পারবেন। 


আবেদনপত্রে তিনি আরও উল্লেখ করেন, ‘বিশ্ববিদ্যালয়ের বর্তমান সিন্ডিকেটে সিনেট কর্তৃক মনোনীত প্রতিনিধিদের স্বাভাবিক মেয়াদ অনেক আগেই অতিক্রান্ত হয়েছে। ইতোমধ্যে শিক্ষক প্রতিনিধি, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিসহ নানা ক্যাটাগরির সিনেট সদস্য বদল ও পরিবর্তন হয়েছে। সিন্ডিকেট একটি গুরুত্বপূর্ন বডি বিধায়, মেয়াদ অতিক্রান্তের পরেই গনতান্ত্রিক উপায়ে সিনেট সদস্যদের সিন্ডিকেটে তাদের প্রতিনিধি প্রেরনের সুযোগ প্রদান করা উচিত।


আরও পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের শিক্ষাসফর


আবেদনে উষ্মা প্রকাশ করে ব্যারিস্টার শিহাব বলেন, ২০১৭ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সিনেটের রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ক্যাটাগরিতে সিনেট সদস্য নির্বাচিত হবার পর থেকে অদ্যবধি সিন্ডিকেটে সিনেটের প্রতিনিধি মননোয়নের কোন প্রক্রিয়া গ্রহন না করায়, সদস্য মননোয়নের অধিকার বঞ্চিত হয়েছি যা অনাকাঙ্ক্ষিত। আমি সিনেটের পরবর্তী বার্ষিক সভায় আইনে উল্লেখিত উপায়ে সিনেট থেকে সিন্ডিকেটে ২(দুই) জন প্রতিনিধি প্রেরনের জন্য মননোয়ন বিবেচনার বিষয়টি আলোচ্যসূচীতে অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছি।  


সিনেট সদস্য ব্যারিস্টার শিহাব উদ্দিনের দাবি প্রসঙ্গে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম আমাদের সময়কে বলেন, ‘আমি সিন্ডিকেটের এ ব্যাপারে ব্যবস্থা নিব। তিনি আবেদন না দিলেও আমরা অতি দ্রুত সিনেট থেকে মনোনীত দু’জন সিন্ডিকেট সদস্য নেয়ার ব্যাপারে ব্যবস্থা নিতাম। খুব দ্রুত এ ব্যবস্থা গ্রহণ করা হবে।’


আরএক্স/