হাড় কাঁপানো শীতের দাপট ঢাকা কলেজ ক্যাম্পাসে


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:১৫ অপরাহ্ন, ২২শে জানুয়ারী ২০২৪


হাড় কাঁপানো শীতের দাপট ঢাকা কলেজ ক্যাম্পাসে
ঢাকা কলেজ ক্যাম্পাস। ছবি: জনবাণী

আল জুবায়ের: শীতল হিমেল হাওয়া বয়ে যায়। ভোরের বাতাসে জড়ো হয় কুয়াশা। পাতলা পোশাকের বদলে গায়ে লেগে গেছে উষ্ণ মোটা পোশাক। ঘাসের ডগায় জমছে শিশির। ইতিমধ্যে, দেশের সব জেলাতে তীব্র শীত বিরাজ করছে, মিলছে না কোথাও সূর্যের তেমন দেখা, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস নামার ফলে কোনো কোনো জেলায় আবার শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশের অন্যান্য জেলার তুলনায় রাজধানী ঢাকায় শীতের প্রকোপ অনেকটা কমই দেখা যায়, তবে বিগত বছরের রেকর্ড ভেঙে শীতের দাপট উপলদ্ধি করতে পারছেন নগরবাসী।


শীতের ছোঁয়া লেগেছে রাজধানীর কেন্দ্রে অবস্থিত প্রাচ্যের শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজে।


আরও পড়ুন: গরম কাপড়ের খোঁজে ফুটপাতে ভিড়


ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলেছে ঢাকা কলেজের পরিবেশ। ঠান্ডা বাতাস আর শীত এড়াতে পাতলা পোশাকের বদলে জ্যাকেট, হুডি, চাদরসহ ভারী পোশাক উঠেছে শিক্ষার্থীদের গায়ে। শীতে জুবুথুবু শিক্ষার্থীরা। তারপরেও এই হাড় কাঁপানো শীতকে অনেকটা জয় করেই চলছে বিভিন্ন বিভাগের ক্লাস,পরীক্ষা ভাইভাসহ সকল কার্যক্রম। 

 

সোমবার (২২ জানুয়ারি) প্রচন্ড শীতকে উপেক্ষা করেই যাত্রাবাড়ী থেকে ক্লাস করতে এসেছেন রেদওয়ান হাসান নামের এক শিক্ষার্থী। তিনি বলেন, সকাল ৯ টায় ক্লাস হওয়ায় সকাল সকাল উঠেই রওনা দিতে হয়েছে, তবে কয়দিন ধরেই শীতের তীব্রতা একটু বেশি হওয়ায় আসতে অনেকটায় কষ্ট হয়ে যায়, তবুও উপায় নাই ক্লাস করতে হবেই।  


এদিকে কুয়াশার চাদরে ঢেকে গেছে সূর্য। দুপুর একটা পর্যন্ত এখনও সূর্যের কোনো  দেখা মেলেনি। শীতের প্রকোপ উপেক্ষা করেই কলেজের কেন্দ্রীয় খেলার মাঠে শিক্ষার্থীদের ফুটবল, ক্রিকেট খেলতে দেখা যায় আবার কেউ কেউ দাঁড়িয়ে উপভোগ করছেন তাদের খেলা। অনেককে আবার রাজ্জাক মামার চায়ের দোকান,নইমের গলির বিভিন্ন  চায়ের দোকানগুলোতে জড় হয়ে আড্ডা দিতে দেখা যায়। চায়ের চুমুকের ফাঁকে চলছে খুনসুটি,পারিবারিক, রাজনৈতিক বিভিন্ন গল্প। 


এ ঋতু শীতল আবেশে মনকে স্পর্শ করে বলে মনে করেন উত্তর ছাত্রাবাসের আবাসিক শিক্ষার্থী আমিনুল হক হিমু । তিনি বলেন, আমাদের ক্যাম্পাসে প্রকৃতি ও আধুনিকতার দ্বৈত প্রকাশে শীতকালে ক্যাম্পাস যেন হয়ে ওঠে আরও আকর্ষণীয় ও উপভোগ্য।


তিনি বলেন, ভোরের কিংবা মধ্যরাতের কুয়াশার চাদর উত্তপ্ত নগরীর এ প্রান্তে এক শীতল আবরণ মেলে দেয়। শিক্ষার্থীদের মনের অতলকে স্পর্শ করতে চায় শীতল আবেশে। মৃদু বাতাস, হিমেল হাওয়ায় প্রিয়জনের কথা মনে করিয়ে দিতে চায় এ ক্যাম্পাস।


আরও পড়ুন: শীতের দাপটে কাঁপছে দেশ, তাপমাত্রা ৯ ডিগ্রিতে


এদিকে ঠান্ডা বাড়তেই শীতকালীন পোশাকের বিক্রি বেড়েছে। ভ্যান-টেবিলের ভ্রাম্যমাণ দোকান থেকে শিক্ষার্থীরা কিনছেন পছন্দের শীতকালীন পোশাক। তবে হুডিবিক্রেতা রবিন বলেন, গত বছরের তুলনায় এবার বেচাকেনা অনেক বেশি । ক্রেতাদের চাহিদা অনুযায়ী অল্প দামে বিক্রি করার চেষ্টা করি।


কলেজের মেডিকেল সেন্টারে কর্মরত ডাক্তার জানায়,পোশাক পরিধানে সতর্কতা থাকতে হবে। এই বিষয়ে হেলাফেলা করা যাবে না। তিনি আরও বলেন অনেকেই শীতকালে স্বাভাবিকের চেয়ে বেশি ঘুমায়। এটি পরিহার করতে হবে৷ গোসলে অতিরিক্ত গরম পানি ব্যবহার না করাই উত্তম।


আরএক্স/