২ কোটি ২৭ লাখ কৃষক পরিবার স্মার্ট কৃষি কার্ডের আওতায় আসবে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৮ অপরাহ্ন, ২২শে জানুয়ারী ২০২৪


২ কোটি ২৭ লাখ কৃষক পরিবার স্মার্ট কৃষি কার্ডের আওতায় আসবে
ছবি: সংগৃহীত

৪০ শতাংশ নারীসহ দেশের ২ কোটি ২৭ লাখ ৫৩ হাজার ৩২১টি কৃষিক পরিবার স্মার্ট কৃষি কার্ডের আওতায় আসবে। এই কার্ডে কৃষকের জমির 

পরিমাণসহ যাবতীয় তথ্য থাকবে। তারা টাকারও লেনদেন করতে পারবে। যেহেতু সকল তথ্য থাকবে, ব্যাংক থেকে ঋণ নিতে কৃষকদের আর অসুবিধা হবে না বলে মন্তব্য করেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার। 


রবিবার (২১ জানুয়ারি) কুমিল্লা বোর্ডের সম্মেলন কক্ষে প্রোগ্রাম অন এগ্রিকালচার এন্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এন্ট্রাপ্রেনারশিপ অ্যান্ড রেসিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়। 


কর্মশালায় বক্তৃতা বলেন,২ লাখ হেক্টর জমিতে কম ফলনশীল জাত বাদ দিয়ে নতুন জাতের উচ্চ ফলনশীল ধানের প্রতিস্থাপন, ২ লাখ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল ডাল, তেল, সবজি ও ফল প্রতিস্থাপন। ১ লাখ হেক্টর জমিতে নতুন করে দক্ষ সেচ প্রযুক্তির আওতায় নিয়ে আসা হবে। কৃষি পণ্যের মান পরীক্ষায় এন্টি ডিটেকশন ও প্রত্যয়নের মাধ্যমে মানসম্মত, নিরাপদ কৃষি পণ্যের বাজার সৃষ্টি ও রপ্তানি বৃদ্ধি করা হবে। 


আরও পড়ুন: পদ্মার চর জুড়ে সরিষা ফুলের সমারোহ, বাম্পার ফলনের স্বপ্ন কৃষকের


আরও বলেন, প্রোগ্রাম বাস্তবায়িত হলে আগামী ৫ বছরে ৫ বিলিয়ন কৃষিজাত পণ্য রপ্তানি সম্ভব হবে। প্রোগ্রামের মাধ্যমে কৃষি সেক্টরের ২০ হাজার যুবক ও মহিলা উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে ব্যবসায় সহায়তা প্রধান এবং উত্তম কৃষি চর্চার আওতায় ৩ লাখ হেক্টর জমিতে ফল ও সবজির আবাদ বৃদ্ধি করা হবে। 


পার্টনার প্রকল্পের কো-অর্ডিনেটর মো. মিজানুর রহমান বলেন, আমরা দারুণ একটি কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছি। প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশের কৃষিতে আমূল পরিবর্তন আসবে।


আরও পড়ুন: নিরাপদ আম উৎপাদন ও রফতানিতে ভূমিকা রাখছে বেসরকারি খাত


কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক আইউব মাহমুদ বলেন, কুমিল্লা অঞ্চলের কৃষকরা অনেক অগ্রসর। তাই এই অঞ্চলে খুব সহজে প্রকল্পটি বাস্তবায়ন করা সম্ভব হবে। 


কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার। এ সময় কৃষিবিজ্ঞানী, কৃষি সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


জেবি/এসবি