মিয়ানমার সীমান্তে বিজিবি সতর্ক রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:২৪ অপরাহ্ন, ২৭শে জানুয়ারী ২০২৪


মিয়ানমার সীমান্তে বিজিবি সতর্ক রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
ছবি: সংগৃহীত

মিয়ানমার সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা সতর্ক রয়েছে বলে জানিয়েছেন জপররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।


শনিবার (২৭ জাইয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।


এর আগে ব্রিটিশ পার্লামেন্টের ৫ সদস্যের এক‌টি প্রতিনিধিদলের সঙ্গে সভা করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।  


সভা শেষে গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের উত্তরে তিনি জানান, “মিয়ানমার সীমান্তে দীর্ঘদিন ধরেই উত্তেজনা চলছে। এমন পরিস্থিতিতে সেখানে আমাদের সীমান্তরক্ষীরা (বিজিবি) সতর্ক অবস্থানে রয়েছেন।”


হাছান মাহমুদ জানান, “রোহিঙ্গা ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্ট প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা মনে করি, রোহিঙ্গাদের সেখানে ফিরে যাওয়াই একমাত্র সমাধান। তারাও আমাদের সঙ্গে এ ব্যাপারে একমত। রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায় আমাদের পাশে আছে। আমরা মনে করি, রোহিঙ্গাদের ফেরাতে তাদের প্রচেষ্টা ও চাপ অব্যাহত থাকবে।”


আরও পড়ুন: ১ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী


এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, “আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় ফিলিস্তিনের গাজা উপত্যাকায় ইসরায়েলের নৃশংস গণহত্যা বন্ধের রায়কে আমরা স্বাগত জানাই। এই মামলা দক্ষিণ আফ্রিকাকে আমরা আগেই সমর্থন দিয়েছি।”


শ‌নিবার ৫ দিনের সফরে বাংলা‌দেশে এসেছে ব্রিটিশ পার্লামেন্টের ৫ সদস্যের এক‌টি প্রতি‌নি‌ধিদল। যুক্তরাজ্যের সাবেক টেক অ্যান্ড ডিজিটাল ইকোনমিবিষয়ক মন্ত্রী পল স্কলি এমপির নেতৃত্বে পাঁচ সদস্যের সংসদীয় প্রতিনিধিদলে রয়েছেন লেবার পার্টির এমপি বীরেন্দ্র শর্মা, নিল কোয়েল ও অ্যান্ড্রু ওয়েস্টার্ন।  


আরও পড়ুন: বিশ্ব ইজতেমা: তুরাগ নদীর তীরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি


এছাড়া প্রতিনিধিদলে রয়েছেন হাউস অব কমন্সের বিরোধীদলীয় হুইপ ও সিনিয়র সংসদীয় সহকারী ডমিনিক মফিট, কুইন্স কমনওয়েলথ ট্রাস্টের উপদেষ্টা জিল্লুর হোসেন ও কানেক্টের সিইও ড.ইভেলিনা বানিয়ালিভা।


সফরের প্রথম দিন শনিবার পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য বৈঠক করে প্রতিনিধিদল।


জেবি/এসবি