সব মিলিয়ে খুব ব্যস্ত সময় যাচ্ছে: জিয়া খান


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৩:৪৬ অপরাহ্ন, ১লা ফেব্রুয়ারি ২০২৪


সব মিলিয়ে খুব ব্যস্ত সময় যাচ্ছে: জিয়া খান
জিয়া খান | ছবি: সংগৃহীত

দুই বাংলার জনপ্রিয় সুরকার ও সংগীতশিল্পী জিয়া খান। নিজের সুর ও গায়কী দিয়ে  ভক্তদের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন তিনি।  ১লা ফেব্রুয়ারি এই গুণী মানুষটার জন্মদিন। জন্মদিনে কাজ নিয়ে ব্যস্ততা ও সমসাময়িক বিষয় নিয়ে এই সুরকার ও সঙ্গীতশিল্পীর সঙ্গে কথা বলেছেন দৈনিক জনবাণীর বিনোদন প্রতিবেদক সাইফুল বারী।


কেমন আছেন?
- ভাল আলহামদুলিল্লাহ।

সাম্প্রতিক কাজ নিয়ে আপনার ব্যস্ততা কেমন?
- এখনতো মিডিয়া অনেক বড়, শুধু অডিও ভিডিও নয়, মিউজিকে বহুমুখী কাজ করতে হয় তাই অনেক ব্যস্ত থাকি প্রতিদিন! স্টুডিওতে বেশি সময় দেই নিজের গানসহ দেশি ও প্রবাসী শিল্পীদের কিছু ফরমায়েসী গান ভিডিওসহ করছি,কিছু নাটকের স্কোরিং,টাইটেল সং,টুকটাক টিভিসির মিউজিক করছি, আর এখনতো স্টেজশো’র ভরা সিজন তাই বেছে  কিছু শো ও করছি দেশজুড়ে, আর টিভি শো তো আছেই! আর আমি বিটিভির তালিকাভুক্ত সিনিয়র সঙ্গীত পরিচালক হিসাবেও মাঝেমধ্যে কিছু বিশেষ প্রোগ্রাম করি। কিছু সমস্যার কারনে বিটিভির নিয়মিত কিছু প্রোগ্রাম অফ ছিল অনেকদিন, নতুন বছরে আবার শুরু হলো। চলতি সপ্তাহে বিটিভির একটা মৌলিক গানের প্রোগ্রামে আমার সুরে ৭টা গানের ভিটিআর হবে, তাই খুব ব্যস্ত সময় যাচ্ছে নির্বাচনের পর সব মিলে!

গান নিয়ে সামনে আর কিকি পরিকল্পনা আছে?
-পরিকল্পনা করে আসলে সব হয় না আমার কিছু ইচ্ছে আছে যেমন, এখন ভাল কিছু সিনেমার গান হচ্ছে, বাজার ও বড় হচ্ছে, ওটিটি"তে ও ভাল পেশাদার কাজ হচ্ছে! এদের সাথে কিছু ভাল কাজের আলাপ চলছে আমার, হয়ত সামনে যুক্ত হবো! সামনে একটা বড় প্রজেক্টের জন্য শ্রদ্ধেয় সাবিনা ইয়াসমিন সহ, আসিফ আকবর,কনা ও কলকাতার কিছু জনপ্রিয় শিল্পীকে নিয়ে গান করব ইনশাআল্লাহ!

সামনে কি কাজ পাইপলাইনে আছে? আর দেশের বাইরের কিছু শিল্পীর গান করছেন শুনলাম, তা কিভাবে সমন্বয় করেন?
- সামনে রোজা,ইদকে সামনে রেখে অনেক কাজের প্ল্যান হচ্ছে ক্লায়েন্টদের সাথে,কিছু নতুন ভাল সিনেমায় গানের আলোচনা চলছে! টিভি ও অন্য অনলাইনের জন্য কিছু থেকে থিমসং,নাটকের টাইটেল সং সহ ফরমায়েসি গান তো আছেই!   ভারতের কিছু জনপ্রিয় শিল্পী রুপম ইসলাম, উষা উত্থুপ, শুভমিতা’র গান করতে সামনে ভারত যাব ভয়েজ নিতে, আর আমাদের অনেক ভাল প্রবাসী শিল্পী আছে আমেরিকায়। সম্প্রতি আমেরিকা থেকে শিল্পী আকরামের নিজস্ব চ্যানেলে আমার সুর সঙ্গীতে ২টা গান রিলিজ হোল মাসুম আওয়াল ও সাইফুল বারী’র লিরিকে।  ঢাকা থেকে মিউজিক সুর করে গানের ট্রাক পাঠিয়ে দিয়েছে। শিল্পী তার হোম স্টুডিওতে ভয়েজ দিয়ে হলিউডের কাছে ভিডিও স্যুট করে ফুটেজ পাঠায় আমাকে এডিট করতে। এভাবে সমন্বয় করি কাজ! এছাড়া ডালাস  প্রবাসী তসলিম হাসান, ফেরদৌস এর গান কিছু করছি।

ভক্তদের কিছু বলতে চান?
-ভক্তদের বলব শুধু সস্তা ভাইরাল কে প্রমোট না করে সুস্থ রুচিশীল বাংলা গানকে বাঁচান। তাহলে আসল শিল্পীরা দুস্ত হবে না, শিল্পও বাঁচবে! আর আমার জন্য দোয়া করবেন যেন নতুন বছরে ভাল কিছু চমক দিতে পারি সবাইকে! প্রিয় জনবাণীর পাঠক ও আমার শ্রোতাদের অনেক ভালবাসা।