বিশ্ব ইজতেমা: তুরাগতীরে মুসল্লিদের ঢল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৪০ অপরাহ্ন, ১লা ফেব্রুয়ারি ২০২৪


বিশ্ব ইজতেমা: তুরাগতীরে মুসল্লিদের ঢল
ছবি: ‍সংগৃহীত

দেশের বিভিন্ন জেলা থেকে দলে দলে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হতের বিশ্ব ইজতেমায় আসছেন মুসল্লিরা। 


শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে। ইতোমধ্যে দেশের বিভিন্ন জায়গা থেকে মুসল্লিরা আসতে শুরু করেছেন। তাদের জন্য বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।


সরেজমিনে দেখা যায়, ইজতেমায় অংশ নিতে বুধবার (৩১ জানুয়ারি) থেকেই বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহনে চড়ে মুসল্লিরা আসতে শুরু করেন। ইতোমধ্যে  ইজতেমার মাঠে মুসল্লিদের ঢল দেখা গেছে। তারা নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিতে শুরু করেছেন। মূল মাঠে জায়গা না পেয়ে কেউ কেউ সড়কে অবস্থান নিয়েছেন।


আরও পড়ুন: ইজতেমায় অগ্নি দুর্ঘটনা মোকাবেলায় প্রস্তুত ফায়ার সার্ভিস


এদিকে, মুসল্লিদের সুযোগ সুবিধায় পানি, বিদ্যুৎ, গ্যাস, টয়লেট ও পয়ঃনিষ্কাশনসহ বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে মুসল্লিদের জন্য বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। 


আরও পড়ুন: বিশ্ব ইজতেমায় যেসব সড়ক বন্ধ থাকছে


আগতমুসল্লিরা জানান, দেশ-বিদেশের মুসল্লির পদচারণায় মুখরিত হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ নদের তীর। মহান আল্লাহকে রাজি-খুশি করে যেন পরকালে শান্তি পেতে পারি এ নিয়তে তারা ইজতেমায় এসেছেন।


আয়োজকরা বলছেন, “ইজতেমার প্রথম দিন (শুক্রবার) দুপুর দেড়টার দিকে কাকরাইলের মুরব্বি মাওলানা জোবায়ের জুমার নামাজে ইমামতি করবেন। এ ছাড়া নামাজের মিম্বর থেকে পাঁচ ওয়াক্ত নামাজের ইমাম এবং বয়ানের মঞ্চে বয়ানকারী অবস্থান করেন। এখান থেকেই আখেরি মোনাজাত পরিচালনা করা হবে।”


জেবি/এসবি